• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোর জয় ঘোষণায় বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২৪, ১০:৪৬
প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোর জয় ঘোষণায় বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা
ছবি : সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় সদ্যসমাপ্ত নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর জয় ঘোষণায় বিক্ষোভে ফেটে পড়েছে নাগরিকরা। নির্বাচনকে বিতর্কিত দাবি করে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন দেশটির হাজারো মানুষ। এ সময় বিভিন্ন স্লোগান সহকারে প্রেসিডেন্টের বাসভবনের দিকে রওনা হন বিক্ষোভকারীরা।

প্রথমে ফ্যালকন রাজ্যে বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পূর্বসূরি হুগো শ্যাভেজের একটি মূর্তি বিক্ষোভকারীরা ভেঙে ফেলার পরপরই বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ভেনেজুয়েলা জুড়ে। খবর বিবিসির।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভেনেজুয়েলায় বিতর্কিত নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো জয়ের দাবি করেছেন। এর প্রতিবাদে হাজার হাজার ভেনেজুয়েলিয়ান তার প্রাসাদের উদ্দেশে রওনা হয়েছেন। এ সময় তারা স্লোগান দিতে থাকেন, ‘স্বৈরশাসকের পতন চাই।’

প্রসঙ্গত, টানা ১১ বছর ধরে ভেনেজুয়েলার ক্ষমতায় দেশটির নিকোলাস মাদুরো। এ সময়ে দেশের অর্থনৈতিক সংকট ঘিরে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে।

দেশটির রাজধানী কারাকাসের অন্যতম দরিদ্র অংশ পেটারে এলাকায় বিক্ষোভকারীরা মাদুরোর বিরুদ্ধে স্লোগান দেন। সেসময় কিছু মুখোশধারী যুবক বর্তমান প্রেসিডেন্টের পোস্টার ছিঁড়ে ফেলেন। অনেকে স্লোগান দিতে থাকেন, ‘পড়ে যাচ্ছে, পড়ে যাচ্ছে। এই সরকারের পতন হতে চলেছে।’

পরিস্থিতি নিয়ন্ত্রণে ভেনেজুয়েলার রাজধানীজুড়ে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ন্যাশনাল গার্ডের সদস্যরা টিয়ার গ্যাস ছোড়েন। এমনকি, মাদুরোপন্থি আধাসামরিক গোষ্ঠীগুলোও বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে বলে জানা গেছে।

গত সোমবার (২৯ জুলাই) ভেনেজুয়েলার জাতীয় নির্বাচন পরিষদ (সিএনই) আনুষ্ঠানিকভাবে মাদুরোর জয় নিশ্চিত করে। সিএনই ‍মূলত মাদুরোর অনুগতদের দ্বারা নিয়ন্ত্রিত। তাদের বিরুদ্ধে অভিযোগ, এবারের নির্বাচনে ৩০ হাজার ভোটকেন্দ্রের সবকটি থেকে ট্যালি প্রকাশ করা হয়নি। মূলত এর ফলেই নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠে ও জনগণের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

বিরোধীদের দাবি, তারা ভোট গণনার যে তথ্য সংগ্রহ করেছেন, তাতে দেখা গেছে যে অ্যাডমুন্ড গনজালেস মাদুরোকে পরাজিত করছেন। সোমবার সন্ধ্যায় একটি সংবাদ সম্মেলনে বিরোধীদলীয় নেতা মারিয়া করিনা মাচাদো দাবি করেছেন, তার জোট ৭০ শতাংশেরও বেশি ভোট পেয়েছে। একটি অনলাইন ডাটাবেজে এ তথ্য তালিকাভুক্তও করা হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচিত সরকার পেতে সারজিসের দুই পরামর্শ 
স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা, প্রতিবাদে গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল 
বিএনপির বিরুদ্ধে কঠিন প্রতিপক্ষ ধেয়ে আসছে: আযম খান
নির্বাচনে আ.লীগের অংশগ্রহণ নিয়ে যা বললেন বদিউল আলম