• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

গাজা যুদ্ধের এক বছর

ইসরায়েল জুড়ে হামাস, হিজবুল্লাহ ও হুথির হামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ অক্টোবর ২০২৪, ১০:০৭
ইসরায়েলের উত্তরে ২৪ ঘণ্টায় ১৭৫ রকেট ছুড়ল হিজবুল্লাহ
ফাইল ছবি

এক বছর পার করলো গাজা যুদ্ধ। দখলদার ইসরায়েলের এই এক বছরের আগ্রাসনে ধ্বংসপ্রায় ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ডটি। ইসরায়েলি সেনাদের হামলার তীব্রতা এবং তাতে ফিলিস্তিনিদের মৃত্যু কমে এলেও এখন সেখানে মানুষ মারা যাচ্ছে ক্ষুধা-তৃষ্ণায় আর ওষুধের অভাবে। এরপরও থেমে নেই আগ্রাসন। হামাস নির্মূলের অজুহাতে ইসরায়েলি এই আগ্রাসনে প্রত্যক্ষ ও পরোক্ষ মদদ দিয়ে যাচ্ছে তাদের পশ্চিমা মিত্ররা। যার ফলস্বরূপ, ইসরায়েলি আগ্রাসনের বিস্তৃতি ছড়িয়ে পড়ছে মধ্যপ্রাচ্য জুড়ে। গাজার পর এবার তাদের মূল টার্গেটে পরিণত হয়েছে লেবানন। এর পাশাপাশি ইয়েমেন, সিরিয়া ও ইরানের বিরুদ্ধেও অস্ত্রের দাপট দেখিয়ে চলেছে দখলদার রাষ্ট্রটি।

বিপরীতে, ইসরায়েলের বিরুদ্ধে হামলার তীব্রতা বাড়িয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও। ইরানও দিয়ে রেখেছে বড় ধরনের পাল্টা হামলার হুঁশিয়ারি।

সবশেষ প্রাপ্ত খবর অনুযায়ী, উত্তর ইসরায়েলের বিভিন্ন সামরিক-বেসামরিক স্থাপনাকে লক্ষ্য করে রোববার মধ্যরাত থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট ১৭৫টি রকেট ছুড়েছে লেবাননভিত্তিক ইসলামি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

ইসরায়েলের সংবাদমাধ্যম চ্যানেল ১২ জানিয়েছে, উত্তর ইসরায়েলের নাহারিয়া, হাইফা, এক্রে এবং ক্রায়ট শহরকে লক্ষ্য করে ছোড়া হয়েছে এসব রকেট।

অবশ্য লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই অধিকাংশ রকেট ধ্বংস করে দেওয়া হয়েছে বলে দাবি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ)। এ রকেট হামলায় ইসরায়েলে কোনো হতাহতের ঘটনাও ঘটেনি বলে জানিয়েছে তারা।

সোমবার (৭ অক্টোবর) হিজবুল্লাহর পক্ষ থেকে আরেকটি হামলা চালানো হয়েছে মধ্য ইসরায়েলেও। আকাশসীমায় লেবানন থেকে নিক্ষেপ করা বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র শনাক্তের পরই দেশটির মধ্যাঞ্চলে সাইরেন বেজে ওঠে। খবর রয়টার্সের।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বলেছে, কয়েকটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে। বাকিগুলো খোলা স্থানে পড়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানায়নি তারা।

ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাতেও রকেট হামলার দাবি করেছে হিজবুল্লাহ। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের মিত্র এই গোষ্ঠীটি দাবি করেছে, হাইফার দক্ষিণে ‘ফাদি ১’ নামের একটি সামরিক ঘাঁটিকে ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করেছে যোদ্ধারা। একইসঙ্গে ৬৫ কিলোমিটার (৪০ মাইল) দূরে টাইবেরিয়াসে আরেকটি হামলা চালিয়েছে তারা।

এদিকে ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি বাহিনীর চলমান আগ্রাসনের এক বছর পূর্তিতে তেল আবিবকে লক্ষ্য করে বেশ কিছু রকেট ছুড়েছে হামাসও।

এছাড়া মধ্য ইসরায়েলের জাফা শহরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তাদের আরেক মিত্র গোষ্ঠী হুথিরা। ইয়েমেনি সশস্ত্র গোষ্ঠীটি জানিয়েছে, তাদের ছোড়া ক্ষেপণাস্ত্রের একটি ছিল প্যালেস্টাইন ২ এবং সেটি তার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে। গোষ্ঠীটি আরও জানায়, দ্বিতীয়টি একটি ধু আল-ফিকার ক্ষেপণাস্ত্র ছিল। তবে এটির ফলাফল নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, ইরানের সমর্থনপুষ্ট হিজবুল্লাহকে ধ্বংস করতে গত ২৩ সেপ্টেম্বর থেকে দক্ষিণ লেবাননে অভিযান শুরু করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। হিজবুল্লাহর সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘাঁটি ও সামরিক স্থাপনাগুলো রয়েছে লেবাননের দক্ষিণাঞ্চলে।

লেবাননে ইসরায়েলি বাহিনীর গত প্রায় ২ সপ্তাহের অভিযানে ১ হাজার ২৫১ জন নিহত, ৩ হাজার ৬১৮ জন আহত এবং ১২ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। নিহতদের মধ্যে হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ এবং কয়েক জন শীর্ষ কমান্ডার রয়েছেন।

এছাড়া ইসরায়েলের এক বছরের আগ্রাসনে এখন পর্যন্ত ৪২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন ফিলিস্তিনের গাজায়। বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখেরও বেশি ফিলিস্তিনি। এছাড়া এখনও নিখোঁজ আছেন গাজার ১০ হাজারেরও বেশি বাসিন্দা।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের হামলায় একদিনে ৬১ ফিলিস্তিনি নিহত
দক্ষিণ সুদানে বিদ্রোহী-সরকারি বাহিনীর হামলায় নিহত ২৪
লেবানন থেকে এক ঘণ্টায় ইসরায়েলে ১০০ রকেট নিক্ষেপ
যশোরে পল্লী বিদ্যুতের কর্মচারীদের কর্মসূচিতে হামলা