• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বিশ্ব নারিকেল দিবস আজ, কেন এই দিন পালিত হয়

আরটিভি নিউজ

  ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৮
সংগৃহীত ছবি

নারিকেল এ দেশের অন্যতম অর্থকরী ফসল। এটি এমন একটি বৃক্ষ যার মূল, কাণ্ড, ফুল, ফল, পাতা সব অংশই জনজীবনে নানা কাজে ব্যবহার হয়। বিশ্ব নারিকেল দিবস আজ।

প্রতি বছর ২ সেপ্টেম্বর এশিয়ান-প্যাসিফিক অঞ্চলে মূলত এই দিনটি পালিত হয়। এশিয়ান প্যাসিফিক কোকোনাট কমিউনিটি (এপিসিসি) প্রথম জাকার্তায় বিশ্ব নারিকেল দিবস চালু করে। এই সংস্থাটি মূলত সেই সব দেশগুলোকে সাহায্য করে এবং নজর রাখে যেখানে নারিকেল উৎপাদন করা হয়। এই দিনটিকে প্রথমবার ২০০৯ সালে পালন করা হয়। ২ সেপ্টেম্বরেই এপিসিসি সংস্থাটি প্রতিষ্ঠিত হয়েছিলো। নারিকেলের স্বাস্থ্যোপযোগিতা ও বাণিজ্যিক লাভ সম্পর্কে জন সচেতনতা গড়ে তোলার জন্যই দিবসটি পালিত হয়ে থাকে। এপিসিসি এই বহুমুখী গ্রীষ্মমন্ডলীয় ফলটিকে হাইলাইট এবং প্রচার করতে প্রতি বছর বিশ্ব নারিকেল দিবসের আয়োজন করে৷

বিশ্বের সবচেয়ে বড় নারিকেল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া। ফিলিপাইন দ্বিতীয় স্থানে রয়েছে এবং ভারত তৃতীয় বৃহত্তম নারিকেল উৎপাদনকারী দেশ হিসাবে পরিচিত। অবশ্য বাংলাদেশও নারিকেল উৎপাদনকারী অন্যতম দেশ।

নারিকেল-ডাব থেকে পাকা পর্যন্ত কতভাবে যে আমরা খাই আর ব্যবহার করি বলে শেষ করা যাবে না। নারিকেল তেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে, মাথা ঠাণ্ডা রাখে, কোড়ানো নারিকেলের চিংড়ির মালাইকারি কার না পছন্দ? আর মিষ্টি নাড়ু, পিঠা পায়েস কোনটা পুরোপুরি স্বাদের হয় নারিকেল ছাড়া? ডাবের পানির উপকার তো গুনেই শেষ করা যায় না।

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত দু’গ্লাস ডাবের পানি পান করা জরুরী। পটাশিয়াম ছাড়াও ডাবের পানিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও জিংক।

নারিকেলের উপকারিতা:

*নারিকেলের মধ্যে থাকে ফাইবার, দস্তা, প্রোটিন, কার্বোহাইড্রেট, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ইত্যাদি। ফলে এই ফল খেলে একাধিক পুষ্টি পাওয়া যাবে।

*ত্বক ভালো রাখে নারিকেল তেল। নরম এবং আর্দ্র রাখে।

*হার্ট ভালো রাখতে সাহায্য করে নারিকেল।

*কোনও রোগের কারণে দুর্বল হয়ে পড়লে বা পেটের সমস্যা হলে ডাবের জল ভীষণই উপকারী।

*নারিকেল তেল চুল ভালো রাখে। চুলে পুষ্টি জোগায় এবং তাকে মজবুত করে এই তেল।

*রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।

*হাড় শক্ত করে।

*হজম শক্তি বাড়ায় নারিকেল।

*এছাড়াও রান্নায় এই তেল ব্যবহার করা হয়ে থাকে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় জিন্নাহর মৃত্যুবার্ষিকী পালন নিয়ে নায়ক নাঈমের ক্ষোভ
সহজে তালের বড়া তৈরির রেসিপি
স্বাস্থ্যখাত সংস্কারে গঠিত বিশেষজ্ঞ কমিটি প্রত্যাখ্যান
হিলিতে শিক্ষার্থীদের শহীদি মার্চ কর্মসূচি পালন