• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

যে দুই শ্রেণির মানুষের জন্য জাহান্নাম অবধারিত

আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১৪
প্রতীকী ছবি

দুনিয়া ও আখেরাতে সফলতা পেতে হলে কথায়, কাজে ও অর্থ-সম্পদ আয়-ব্যয়ে নববী আদর্শ অনুযায়ী চলতে হবে। তার আদর্শ ও সুন্নত অনুসরণ প্রত্যেক মুমিনের জন্য অপরিহার্য। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ, তোমরা আল্লাহর আনুগত্য করো এবং রাসুলের আনুগত্য করো। আর তোমরা তোমাদের আমলসমূহ বিনষ্ট করো না। (সুরা মুহাম্মদ, আয়াত: ৩৩)

অপর আয়াতে মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘হে নবী আপনি তাদের বলে দিন- যদি তোমরা আল্লাহকে ভালোবাসো, তাহলে আমার অনুসরণ করো, আল্লাহ তোমাদের ভালবাসবেন এবং তোমাদের পাপসমূহ ক্ষমা করে দেবেন। আর আল্লাহ অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু’ (সুরা আল-ইমরান, আয়াত: ৩১)।

কাজেই পরকালে সফলকাম হতে যেমন প্রিয়নবীর আদর্শ অনুসরণ জরুরি, তেমনি জীবদ্দশায় নবীজির দেয়া নানা আদেশ-উপদেশও মেনে চলা মুমিনের কর্তব্য। বিভিন্ন হাদিসে উম্মতদের জন্য রাসুল (সা.) এর দেয়া নানা দিক-নির্দেশনার কথা বর্ণিত হয়েছে। এরমধ্যে আছে পরকালে জাহান্নাম থেকে বাঁচার নির্দেশনাও।

এ ক্ষেত্রে দুই শ্রেণির মানুষ আছে যারা কখনোই জান্নাতে যাবে না। মহান রাব্বুল আলামিন তাদের জন্য জাহান্নাম অবধারিত রেখেছেন। এ বিষয়ে একটি হাদিসে এসেছে, খাওলাহ আনসারীয়া (রা.) বলেন, আমি রাসুল (সা.) কে বলতে শুনেছি- কিছু লোক আল্লাহ প্রদত্ত সম্পদ অন্যায়ভাবে ব্যয় করে, কেয়ামতের দিন তাদের জন্য জাহান্নাম অবধারিত। (সহিহ বুখারি, হাদিস: ২৮৯৮)

অপর একটি হাদিসে আরেক শ্রেণির মানুষের জন্য জান্নাত হারাম করে দেয়ার বিষয়টি এসেছে। আবু উমামা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- যে ব্যক্তি কসমের (মিথ্যা কসম) মাধ্যমে কোনো মুসলিমের হক বিনষ্ট করে তার জন্য আল্লাহ জাহান্নাম অবধারিত করে রেখেছেন এবং জান্নাত হারাম করে রেখেছেন।

এ সময় জনৈক ব্যক্তি জিজ্ঞেস করলো, হে আল্লাহর রাসুল! অতি সামান্য বস্তু হলেও? জবাবে রাসুল (সা.) বলেন, আরাক গাছের (বাবলা গাছের মতো এক ধরনের কাঁটাযুক্ত গাছ) ডাল হলেও এ শাস্তি দেওয়া হবে। (সহিহ মুসলিম, হাদিস: ২৫২)

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেটদুনিয়ায় মধুমিতার বিস্ফোরক ভিডিও বার্তা
নেটদুনিয়া কাঁপাচ্ছেন মন্দিরা চক্রবর্তী
‘ডাইনিগুলা তোরা জাহান্নামে যা’
রণবীরের ভিডিও ভাইরাল, উত্তাল নেটদুনিয়া