• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেলেন ৪৯২২ জন, পাসের হার ৮৮.০৯

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১৭:৩০
শিক্ষার্থী
ফাইল ছবি

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার ফলাফল আজ প্রকাশ করা হয়েছে। কারিগরি বোর্ডের অধীনে এ বছর সারাদেশে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৯২২ জন। এ ছাড়া পাসের হার ৮৮ দশমিক ৯ শতাংশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সব বোর্ডের ফলাফলের যে সারসংক্ষেপ তৈরি করেছে, তা থেকে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বছর কারিগরি বোর্ডের অধীনে সারাদেশের ১ হাজার ৮১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ১৪ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে পাস করেছেন ১ লাখ ৭৫৬ জন। ছাত্রদের পাসের হার ৮৬.২০ শতাংশ এবং ছাত্রীদের ৯৩ দশমিক ০৩ শতাংশ। জিপিএপি-৫ পেয়েছেন মোট ৪ হাজার ৯২২ জন। তাদের মধ্যে ছাত্র ১ হাজার ৫৩০ এবং ছাত্রী ৩ হাজার ৩৯২ জন।

গত ৩০ জুন শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী, ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করা হয়।

বাতিল পরীক্ষাগুলোতে এসএসসি পরীক্ষায় শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এইচএসসিতেও একই নম্বর দিয়ে ফল তৈরি করেছে শিক্ষাবোর্ড। এ ছাড়া বিভাগ ও বিষয়ে মিল না থাকলে সেক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিং নীতিমালা অনুসরণ করা হয়েছে।

আরটিভি/এফএ

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এইচএসসির ফল মঙ্গলবার, জানা যাবে যেভাবে
ফলাফল দেখা হলো না শহীদ ওয়াসিমের
জিপিএ-৫ পেয়েও কলেজ পায়নি সাড়ে ৮ হাজার শিক্ষার্থী
রাজশাহীর পবায় ফারুক, মোহনপুরে আফজাল চেয়ারম্যান নির্বাচিত