• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

মহানবির (সা.) শিক্ষা ও আদর্শে উজ্জীবিত হয়ে উঠুক সবাই: নুর

আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৮
গণঅধিকার
সংগৃহীত

সমগ্র আরব জাহান যখন পৌত্তলিকতা ও অনাচারের অন্ধকারে নিমজ্জিত ছিল, সেই আইয়ামে জাহেলিয়ার যুগে মহান আল্লাহ সত্য, ন্যায়, কল্যাণ ও একত্ববাদের প্রতিষ্ঠায় তাঁর প্রিয় হাবিবকে অপার রহমত হিসেবে পৃথিবীতে পাঠিয়েছিলেন।

সাড়ে ১৪০০ বছর আগে ৫৭০ খ্রিষ্টাব্দের হিজরি ১২ রবিউল আউয়াল মক্কার কুরাইশ বংশে জন্মলাভ করেন সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ রাসূল (সা.)। ইসলামের সুমহান দ্বীন ও জীবনবিধান প্রচার শেষে ৬৩ বছর বয়সে ৬৩২ খ্রিষ্টাব্দে ১১ হিজরির এ দিনে ইন্তেকাল করেন তিনি। এ জন্য দিনটি বিশ্বের মুসলমানদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন এক বিবৃতিতে বলেন, ঈদে মিলাদুন্নবী (সা.) সারা বিশ্বের মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত দিন। মহান আল্লাহ তাআ’লা হজরত মুহাম্মদ (সা.)–কে সমগ্র বিশ্বজগতের রহমত হিসেবে প্রেরণ করেন। হজরত মুহাম্মদ (সা.)–এর আদর্শ, প্রজ্ঞা ও বিচক্ষণতা বর্তমান বিশ্বে জাতিতে জাতিতে সংঘাত-সংঘর্ষ নিরসনে সহায়ক ভূমিকা রাখতে পারে।

মহানবী (সা.)–এর জীবন থেকে পাওয়া শিক্ষা, আদর্শ ও ত্যাগের মহিমা পুরো পৃথিবী জুড়ে যেন প্রতিফলন ঘটাতে পারে। সেজন্য পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মানুষদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আল্লাহর সৃষ্টি মানুষ সকল প্রাণীর মধ্যে সেরা, যাকে বলা হয় ‘আশরাফুল মাখলুকাত’, সেই সকল মানুষের জন্যে সবচেয়ে অনুসরণীয় হচ্ছেন মহানবী মুহাম্মদ (সা.)।

নেতৃদ্বয় আরো বলেন, ন্যায়পরায়ণতা ও সত্যবাদিতার জন্য শৈশবেই তিনি ‘আল আমিন’ উপাধিতে ভূষিত হয়েছিলেন। সব নবী ও রাসুলের মধ্যে শ্রেষ্ঠ মহানবী (সা.)–এর ৪০ বছর বয়সে নবুওয়াত প্রকাশিত হয়। এরপর ২৩ বছর তিনি তৌহিদের বাণী প্রচার করেছেন। আধ্যাত্মিকতার পাশাপাশি ব্যক্তিজীবনে এবং সমাজে শান্তি ও কল্যাণ প্রতিষ্ঠায় তিনি অক্লান্ত পরিশ্রম করে গেছেন।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী সংসদে ১৫০ তরুণ এমপি দেখতে চান নুর
ছাত্র অধিকার পরিষদের নতুন সভাপতি ইয়ামিন, সম্পাদক নাজমুল 
ফেনীতে বন্যার্তদের মাঝে গণঅধিকার পরিষদের ত্রাণ বিতরণ
বাঁধ খুলে আকস্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ