• ঢাকা রোববার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১
logo

‘শান্ত বাংলাদেশের সেরাদের একজন হবে’

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ নভেম্বর ২০২২, ১৬:৩২
‘শান্ত বাংলাদেশের সেরাদের একজন হবে’
ছবি- সংগৃহীত

বাংলাদেশের জার্সিতে অভিষেকের পর থেকেই নানা কারণে ট্রলের শিকার হচ্ছিলেন নাজমুল হোসেন শান্ত। বিশ্বকাপের আগে এই ব্যাটারের পরিসংখ্যানেও ছিল না ভালো কোনো চমক। তাই বিশ্বকাপ স্কোয়াডে শান্তর অন্তর্ভুক্তি নিয়ে আলোচন-সমালোচনা চলছিল। সেই শান্তই ১৮০ রান করে বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। দেশের হয়ে সর্বোচ্চ দুই ফিফটিও এসেছে এই বাঁহাতির ব্যাট থেকে।

এবার শান্তকে নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন টাইগারের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। সবাই সমালোচনা করলেও বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট বরাবরই শান্তর ব্যাটিংয়ের ভক্ত। তাই বাইরের আলোচনা-সমালোচনাকে পাত্তা না দিয়ে একাদশে জায়গা দিতেন নির্বাচকরা। সেই সুজনের মতে, ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটের সেরাদের একজন হবেন শান্ত।

বাংলাদেশের হয়ে ২০১৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় নাজমুল শান্তর। সেই ম্যাচে ১১ রান করলেও পরের তিন ম্যাচে ছুঁতে পারেননি দুই অঙ্ক। তবে নিজের পঞ্চম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন ৪০ রান। এমন ইনিংস বলছিল তিনি রানে ফিরবেন। কিন্তু এরপর আবারও তার ব্যাটে সেই অধারবাহিকতা।

বিশ্বকাপের আগ পর্যন্ত ১২ ম্যাচ খেলে কোনো হাফ সেঞ্চুরি ছিল না তার নামের পাশে। পাকিস্তানের বিপক্ষে করা সেই ৪০ রানই ছিল সর্বোচ্চ। তবুও দলের অন্য ব্যাটারদের ব্যর্থতার মিছিলে বিশ্বকাপে সুযোগ পান। অস্ট্রেলিয়ায় এসেই যেন নিজেকে ভেঙে নতুন করে গড়েছেন এই ওপেনার।

সুপার টুয়েলভে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করে ফিরেছেন ৭১ রানে। এরপর আসরে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষেও হাফ সেঞ্চুরি করেছেন এই ওপেনার। সবমিলিয়ে এবারের বিশ্বকাপে ৫ ম্যাচে ৩৬ গড়ে করেছেন ১৮০ রান।

সুজন বলেন, আমার কাছে অবাক লাগে যে, শান্তকে নিয়ে কেন এত কথা হয়েছিল। আমি মনে করি, একটা ছেলের প্রতি এটা অবিচার। সে (দলে) সুযোগ পেয়েছে এটা তো তার দোষ না, দোষ যদি হয় তাহলে সেটা আমাদের (টিম ম্যানেজমেন্ট) হওয়া উচিত। তাকে নিয়ে এতো কথা বলার পরও সে যে পারফর্ম করেছে এটা অসাধারণ। আমি মনে করি, ভবিষ্যতে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা একজন ক্রিকেটার হবে শান্ত।

বিশ্বকাপের প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে বিসিবির এই কর্মকর্তা আরও বলেন, যা কিছুই হোক, ভারতের বিপক্ষে আমাদের জেতা উচিত ছিল কিন্তু আমরা পারিনি, এটা আমাদেরই ব্যর্থতা। পাকিস্তানের বিপক্ষেও যে অবস্থানে ছিলাম, সেখান থেকে আরও ভালো করতে পারতাম।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শান্তকে শুভেচ্ছা জানানো ছাত্রলীগের পোস্টার ভাইরাল
নিজেদের পরিকল্পনা ফাঁস করলেন তাসকিন!
জয় দিয়ে সিরিজ শুরুর পর যা বললেন টাইগার অধিনায়ক