• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আত্মহত্যা করেছেন ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটার থর্প

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ১৮:৪০
থর্প
ছবি-এএফপি

মাঠ এবং মাঠের বাইরের সব প্রতিকূল পরিস্থিতিকে সামাল দিয়ে পারফর্ম করে থাকেন খেলোয়াড়রা। এ জন্য সাধারণ মানুষের তুলনায় খেলোয়াড়দের মানসিকভাবে শক্তিশালীও বলা হয়। তবে কিছু কিছু সময় হয়তো মানসিকভাবে শক্তিশালী ব্যক্তিরাও চাপের কাছে হার মানতে বাধ্য হন। ঠিক তেমনটাই ঘটেছে ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটার গ্রাহাম থর্পের সঙ্গে। মানসিক অবসাদে আত্মহত্যা করেছেন তিনি।

গত ৫ আগস্ট মৃত্যু বরণ করেন সাবেক এই ইংলিশ ব্যাটার। তবে কী কারণে তার মৃত্যু হয়েছে তখন না জানা গেলেও, এবার সামনে এসেছে আসল রহস্য। থর্পের আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করেছে তার স্ত্রী আমান্ডা।

দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে আমান্ডা বলেন, ‘থর্প আমাদের খুব ভালোবাসতো। আমরাও তাকে খুব ভালোবাসতাম। তারপরেও মানসিক অবসাদে ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছিল ও। থর্পের মনে হতো, ও না থাকলে আমাদের জীবন আরও ভালো হবে। সেটা ভেবে ও নিজেই নিজেকে শেষ করে দিল।’

এর আগেও থর্প আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন বলে জানিয়েছেন আমান্ডা। তার ভাষ্য, ক্রিকেটজীবনে থর্প মানসিকভাবে খুব শক্তিশালী ছিল। কিন্তু খেলা ছাড়ার পরে হতাশা গ্রাস করল। গত কয়েক বছর ধরে হতাশা তাকে শেষ করে দিচ্ছিল। ২০২২ সালের মে মাসেও নিজেকে শেষ করার চেষ্টা করেছিল থর্প। কিন্তু পারেনি।

‘তারপর দীর্ঘ দিন হাসপাতালে ভর্তি ছিল। আমরা তাকে স্বাভাবিক জীবনে নিয়ে আসার অনেক চেষ্টা করছিলাম। মাঝে ও সুস্থও হয়েছিল। কিন্তু কোনো কিছুই কাজে দিল না। ও চলে গেল।’

ইংল্যান্ডের জাতীয় দলে ১৯৯৩ সালে অভিষেক হয় থর্পের। প্রথমে ওয়ানডে দলে অভিষেক। সেই বছরই টেস্ট দলে খেলেন। ২০০২ সাল পর্যন্ত এক দিনের ক্রিকেট খেলেছেন তিনি। ২০০৫ সালে টেস্ট থেকে অবসর নেন এই বাঁ হাতি ব্যাটার।

ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট খেলে ৪৪.৬৬ গড়ে ৬৭৪৪ রান করেছেন থর্প। ১৬টি সেঞ্চুরি ও ৩৯টি ফিফটি রয়েছে তার। টেস্টে তার সর্বোচ্চ রান অপরাজিত ২০০। এক দিনের ক্রিকেটে ৮২টি ম্যাচ খেলে ২৩৮০ রান করেছেন থর্প। ৩৭.১৮ গড়ে রান করেছেন তিনি। এক দিনের ক্রিকেটে ২১টি অর্ধশতরান করেছেন ইংল্যান্ডের ব্যাটার। সর্বোচ্চ রান ৮৯।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লিভিংস্টোন ঝড়ে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
আত্মহত্যার আগে মালাইকাকে যা বলেছিলেন তার বাবা
মোটরসাইকেল কিনে না দেওয়ায় স্কুলছাত্রের আত্মহত্যা
বউয়ের অত্যাচারে চিরকুট লিখে স্কুলশিক্ষকের আত্মহত্যা