• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আইসিসি থেকে সুখবর পেলেন মুশফিক

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২৪, ১৮:২০
বাংলাদেশ
ছবি-এএফপি

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে প্রথম টেস্টে ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। সেই ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত ভূমিকা পালন করেছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। ১৯১ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন তিনি। সেই সঙ্গে ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন মুশফিক। এবার আইসিসি থেকে সুখবর পেলেন এই ডানহাতি ব্যাটার।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং ব্যাটারদের তালিকায় সাত ধাপ এগিয়েছেন মিস্টার ডিপেন্ডেবল। তার অবস্থান এখন ১৭ নম্বরে। এর আগেও একবার ১৭তম স্থানে উঠেছিলেন মুশফিক। তবে এবার ক্যারিয়ার সেরা সর্বোচ্চ রেটিং পয়েন্ট (৬৪৮) তুলেছেন তিনি।

অন্যদিকে বাংলাদেশের প্রথম ইনিংসে ৫৬ রান করা লিটন দাস দুই ধাপ এগিয়েছে। টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় উঠে এসেছেন ২৭তম স্থানে।

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজম ভালো করতে পারেনি। পাকিস্তানের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে করেন ২২ রান। এতে টেস্ট র‌্যাঙ্কিং ব্যাটারদের তালিকায় ৬ ধাপ নিচে নেমে গেছেন বাবর।

বুধবার (২৮ আগস্ট) আইসিসি প্রকাশিত সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিং তালিকায় ৯ম স্থানে নেমে গেছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। বাবরের ব্যর্থতার দিনে ব্যাট হাতে ছন্দে ছিলেন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের প্রথম ইনিংসে ১৭১ ও দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৫১ রান।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ উন্নতি করে যৌথভাবে ১০ম স্থানে উঠে এসেছেন রিজওয়ান। ক্যারিয়ারের সর্বোচ্চ ৭২৮ রেটিং পয়েন্ট অর্জন করেছেন রিজওয়ান। অন্যদিকে প্রথম ইনিংসে ১৪১ রান করা সৌদ শাকিল এক ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছেন।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনটি স্থানে কোনও বদল হয়নি। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে এই তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডে ব্যাটসম্যান জো রুট। দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন, তার রেটিং পয়েন্ট ৮৫৯। তার সতীর্থ ড্যারিল মিচেল ৭৬৮ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় আছেন তৃতীয় নম্বরে।

ব্যাটারদের মতো বোলারদের তালিকার শীর্ষ তিনটি স্থানে কোনও রদবদল হয়নি। ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৮৪৭ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজলউড ও ৮৪৭ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ভারতের পেসার যাসপ্রীত বুমরাহ।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন ইংল্যান্ডের পেসার ক্রিস ওকস। চার ধাপ উন্নতি করে তিনি উঠে এসেছেন ১৬তম স্থানে। লঙ্কান পেসার আসিতা ফার্নান্দো উন্নতি করেছেন ১০ ধাপ, তার অবস্থান ১৭তম। বাংলাদেশের বোলারদের মধ্যে এক ধাপ এগিয়ে ২৩ নম্বরে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইসিসির লেভেল-৩ কোচের স্বীকৃতি পেলেন আশরাফুল, স্বপ্ন এখন জাতীয় দল
১০ দিনে ৫০০ কোটির ঘর ছাড়িয়ে বিজয়ের সিনেমা 
বাংলাদেশ সিরিজে বিশ্রামে থাকছেন ভারতের যেসব তারকা
ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়লেন শান্তরা, সাকিবকে নিয়ে যা জানা গেল