• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্তের ব্যাখ্যা দিলেন বাণিজ্য উপদেষ্টা

আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৪
ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্তের ব্যাখ্যা দিলেন বাণিজ্য উপদেষ্টা
ফাইল ছবি

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে প্রতিবেশী ভারতে তিন হাজার টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বর্তমান অন্তর্বর্তী সরকার। সিদ্ধান্তের পর থেকেই ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে। সামাজিক যোগাযোগমাধ্যমেও ‘হট টপিকে’ পরিণত হয়েছে বিষয়টি। এমন পরিস্থিতিতে ভারতে ইলিশ রপ্তানির ব্যাপারের সরকারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুলেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

রোববার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ বিষয়ে ব্যাখ্যা দেন তিনি।

সরকারের সর্বোচ্চ মহলের সঙ্গে আলাপ-আলোচনা করেই ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত হয়েছে জানিয়ে বাণিজ্য উপদেষ্টা বলেন, ‘অনেক ভেবেচিন্তে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে ইলিশ রপ্তানি হচ্ছে তা চাঁদপুর ঘাটের একদিনের সমপরিমাণও না। এর বাণিজ্যিক সুবিধা আছে। ফরেন কারেন্সি আসে। রপ্তানি না করলে চোরাচালান হয়।’

ভারতে ইলিশ রপ্তানির বিপক্ষে যারা কথা বলছেন, তাদেরকে আবেগী আখ্যা দিয়ে ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্তে বাহবা পেয়েছি। আয় বাড়বে রপ্তানির ফলে। রপ্তানিটার গ্রেটার ইন্টারেস্ট আছে। পজিটিভলি দেখেন। পেঁয়াজ আসছে না? ওরাও (ভারত) তো ডিউটি কমিয়ে দিয়েছে। ইমোশনাল কথা বলে লাভ নাই।’

প্রসঙ্গত, দুর্গাপূজা উপলক্ষে বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি করা হয় ইলিশ মাছ। গত বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। তবে এবার তা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা, যখন গত ১১ আগস্ট দেশের মানুষের চাহিদা মিটিয়ে তারপর ইলিশ মাছ বিদেশে রপ্তানি করা হবে বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার।

কিন্তু, গতকাল শনিবার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব সুলতানা আক্তার স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত শর্তসাপেক্ষে ৩ হাজার মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দেওয়া হলো।

এতে আরও বলা হয়, যারা ইলিশ রপ্তানি করতে চান তাদের আগামী ২৪ সেপ্টেম্বর বেলা ১২টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় বরাবর আবেদন করতে বলা হয়েছে। উল্লিখিত তারিখের পর আবেদন গ্রহণযোগ্য হবে না। আর যারা আগেই আবেদন করেছেন তাঁদের নতুন করে আবেদন করার প্রয়োজন নেই।

আরটিভি/এসএইচএম-টি


মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে আগ্রহী ইরান
বাংলাদেশ নিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য মানবাধিকার পরিপন্থী: জামায়াত
শ্রম সংস্কার ও ম্যানগ্রোভ গবেষণায় ডেনমার্কের সহায়তা চান ড. ইউনূস
প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব আফরোফা ইমদাদ