• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু

রাঙ্গামাটি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৩১
১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু
ছবি : সংগৃহীত

চার মাস সাতদিন পর কাপ্তাই হ্রদে শুরু হয়েছে মাছ আহরণ। শনিবার (৩১ আগস্ট) মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণে নামে জেলেরা। ৭২৫ বর্গকিলোমিটারের হ্রদের বুক জুড়ে বসেছে জাল, জেলে ও নৌকার মেলা।

রোববার (১ সেপ্টেম্বর) ভোর থেকেই জেলেদের আহরণকৃত মাছ বোটে করে নিয়ে আসা হচ্ছে জেলার সর্ববৃহৎ ফিশারি ঘাটে। এতে ব্যবসায়ী ও শ্রমিকের হাঁকডাকে মুখর হয়ে উঠেছে পল্টুন।

তবে এবার কাপ্তাই হ্রদে পানি বেশি থাকায় এবং আঞ্চলিক দলের চাঁদার কারণে হ্রদের একটি অংশের জেলেরা মাছ আহরণে না নামায় প্রথমদিনে প্রত্যাশিত মাছ আহরণ হয়নি।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম ভূঁইয়া বলেন, জেলেদের মাঝে আশঙ্কা থাকায় প্রথম দিনে মাছের অবতরণ কম। তবে হ্রদে পর্যাপ্ত পানি থাকায় বছরব্যাপী মাছ পাওয়ার আশা করছি।

উল্লেখ্য, কার্প জাতীয় মাছের বংশবিস্তারের লক্ষ্যে প্রতিবছর তিন মাসের জন্য ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত হ্রদে মাছ শিকার বন্ধ থাকে। তবে এ বছর কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানির অভাবে মাছের বংশবিস্তার সুষ্ঠুভাবে না হওয়ায় নিষেধাজ্ঞার মেয়াদ দুদফা বাড়ানো হয়। এতে চার মাস সাতদিন পর হ্রদে মাছ আহরণে নামে জেলেরা।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসমান জুতা দেখে খোঁজাখুঁজি, হ্রদ থেকে ২ শিশুর মরদেহ উদ্ধার
এবার কাপ্তাই জলকপাট খুলে দেওয়া হলো দেড় ফুট 
কাপ্তাই লেকের পানি ছাড়ার ঝুঁকি সম্পর্কে যা জানালেন নদী গবেষক
রাতে খুলে দেওয়া হবে কাপ্তাই বাঁধের ১৬ গেট