• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

শীর্ষ ৫ অর্থনীতির দেশের ৩টিই এশিয়ার, বাংলাদেশের অবস্থান কত

আরটিভি নিউজ

  ০৯ অক্টোবর ২০২৪, ১৩:৪৪
শীর্ষ ৫ অর্থনীতির দেশের ৩টিই এশিয়ার, বাংলাদেশের অবস্থান কত
ফাইল ছবি

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ। একটি দেশের অর্থনীতি কতটা শক্তিশালী, তা পরিমাপ করার উপায় হলো জিডিপি। মানুষ কী পরিমাণ অর্থ ব্যয় করে পণ্য ও সেবা কিনছে, বিনিয়োগ করছে, সরকারি ব্যয় ও রপ্তানির মোট মূল্য; সব কিছু পরিমাপ করা হয় জিডিপি দিয়ে।

একটি নির্দিষ্ট সময়ের মধ্যে (সাধারণত এক বছর) একটি দেশের মধ্যে উৎপাদিত এবং বাজারে বিক্রি হওয়া সব পণ্য ও পরিষেবার সামষ্টিক মূল্যই হলো জিডিপি।

আইএমএফের বিচারে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। এ বছর দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ২.৭ শতাংশ। বিশ্বের সবচেয়ে ধনী দেশটির জিডিপি ২৮.৭৮ ট্রিলিয়ন ডলারের। এর আগের বছর ২০২৩ সালে তাদের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ২.৫ শতাংশ। আর ২০২২ সালে এই হার ছিল ২.১ শতাংশ। ১৯৬০ সাল থেকেই বিশ্বের শীর্ষ ধনী দেশের তকমা ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দেশটির জনগণের মাথাপিছু আয় ৮৫ হাজার ডলার।

যুক্তরাষ্ট্রের পর তালিকার দ্বিতীয় স্থানে আছে বিশ্বের আরেক অর্থনৈতিক পরাশক্তি চীন। তাদের বার্ষিক জিডিপি প্রবৃদ্ধির হার এ বছর ৪.৬ শতাংশ, যা আগের বছর ছিল ৫.২ শতাংশ। অর্থাৎ, দেশটির জিডিপি প্রবৃদ্ধির হারে ০.৬ শতাংশ অবনতি ঘটেছে। এরপরও চীনের জিডিপি যুক্তরাষ্ট্রের খুব কাছাকাছিই; ১৮.৫৩ ট্রিলিয়ন ডলার। জনগণের মাথাপিছু আয় ১৩ হাজার ডলার।

তালিকায় তৃতীয় দেশটির নাম জার্মানি। ইউরোপের শিল্পোন্নত এই দেশটির বার্ষিক জিডিপি প্রবৃদ্ধি হার এবার ০.২ শতাংশ। আগের বছর এই হার ছিল ঋণাত্মক (-০.৩ শতাংশ)। অর্থাৎ এ বছর তাদের জিডিপি প্রবৃদ্ধি হার বেড়েছে ০.৫ শতাংশ। চলতি বছর জার্মানির মোট জিডিপি ৪.৫৯ ট্রিলিয়ন ডলারের; মাথাপিছু আয় ৫৪ হাজার ডলার।

এদিকে জিডিপি প্রবৃদ্ধির হার গত বছরের তুলনায় ১ শতাংশ কমে গেলেও শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় চতুর্থ স্থানে ঠাঁই পেয়েছে জাপান। দেশটির প্রবৃদ্ধির হার এবার ০.৯ শতাংশ। মোট জিডিপি ৪.১১ ট্রিলিয়ন ডলারের। মাথাপিছু আয় ৩৩ হাজার ডলার। প্রকৌশল, গাড়ি নির্মাণ, রাসায়নিক ও ওষুধ খাতে তাদের শক্তিশালী অবস্থান রয়েছে।

তালিকায় ৫ নম্বরে আছে বিশ্ব অর্থনীতিতে এরই মধ্যে উদীয়মান পরাশক্তি হিসেবে পরিচিতি পাওয়া ভারতের নাম। দেশটির বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৭.০ শতাংশ। অবশ্য আগের বছর এই প্রবৃদ্ধির হার ছিল ৮.২ শতাংশ। ভারতের মোট জিডিপি এই মুহূর্তে ৩.৯৫ ট্রিলিয়ন ডলারের। আর মাথাপিছু আয় ২ হাজার ৭৩১ মার্কিন ডলার।

এদিকে বাংলাদেশের অর্থনীতিও শক্তিশালী হয়ে উঠছে। শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় এই মুহূর্তে বাংলাদেশের অবস্থান ৩৫তম। দেশটির বার্ষিক প্রবৃদ্ধির হার এবার ৫.৭ শতাংশ, যা আগের বছর ছিল ৬.০ শতাংশ। মোট জিডিপি ৪৫৫ বিলিয়ন ডলারের। আর মাথাপিছু আয় ২ হাজার ৬৪৬ মার্কিন ডলার।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৭ বছর পর লক্ষ্মীপুরে জামায়াতের কর্মী সম্মেলন
অবৈধভাবে ভারতে যাওয়ার চেষ্টা, ৬ বাংলাদেশি আটক
স্বর্ণের দামে বিশ্ব রেকর্ড, বাড়তে পারে দেশেও
দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত