• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

কেরালায় ভূমিধসে নিহত বেড়ে ৮৪, নিখোঁজ শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২৪, ১৭:১৯
ছবি: সংগৃহীত

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৮৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ১১৬ জন।

রাজ্যের ওয়ানাড জেলায় পাহাড়ি এলাকার চা বাগানে তিন দফার ভূমিধসে আরও শত শত মানুষ নিখোঁজ রয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (৩০ জুলাই) মধ্যরাতের দিকে ভূমিধসের এই ঘটনা ঘটেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ওয়ানাডে ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়ে ৮৪ জনে পৌঁছেছে। এই ঘটনায় আরও শত শত মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ওয়ানাড জেলার কর্তৃপক্ষ বলেছে, ভারী বর্ষণের পর পাহাড় ধসে চা শ্রমিক ও গ্রামবাসীদের বাড়িঘরে আচমকা কাদা, পানি ও পাথরের স্তূপ আঘাত হানে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ভারতের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য হিসেবে পরিচিত রাজ্য কেরালার ওয়ানাড জেলায় সোমবার প্রবল বৃষ্টিপাতের পর মধ্যরাতের দিকে পাহাড়ি ঢলে বহু মানুষ হতাহত হয়েছেন।

টেলিভিশনে প্রকাশিত ভিডিও চিত্রে দেখা যায়, উদ্ধারকারী কর্মীরা উপড়ে পড়া গাছ ও কাদামাটির নিচে চাপা পড়া টিনের ঘরের কাঠামোর মধ্যে কাজ করছেন। এ সময় পাথরের স্তূপের ফাঁক দিয়ে ঘোলা পানি প্রবাহিত হতে দেখা যায়।

কেরালার মুখ্যমন্ত্রীর মুখপাত্র পিএম মনোজ টেলিফোনে রয়টার্সকে বলেন, ‘৫০ জনেরও বেশি মানুষের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া পানির স্রোতে নদীতে অনেকের দেহের অংশ পাওয়া যাওয়ায় ঠিক কতজন মারা গেছেন, তা গণনা করা কঠিন।

এক বিবৃতিতে মুখ্যমন্ত্রীর কার্যালয় বলেছে, ক্ষতিগ্রস্ত এলাকার কাছের শহর চুরামালার সাথে সংযুক্তকারী একটি সেতু ধ্বংস হয়ে যাওয়ায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। সেখানে একটি বিকল্প সেতু নির্মাণে সাহায্য করার জন্য সেনা প্রকৌশলীদের সহায়তা নেওয়া হয়েছে।

কেরালার আবহাওয়া অফিস বলছে, উত্তর ও মধ্য কেরালায় মঙ্গলবার পর্যন্ত ব্যাপক ভারী বৃষ্টিপাত হয়েছে। আজ আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবারের এই ভূমিধসের ঘটনা কেরালার ২০১৮ সালের এক বিপর্যয়ের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। ওই বছর কেরালায় ভয়াবহ বন্যায় অন্তত ৪০০ জনের প্রাণহানি ঘটেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উদ্বেগ প্রকাশ করেছেন। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা এবং আহতদের দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালার মুখ্যমন্ত্রীকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। তিনি মঙ্গলবার কেরালার ওয়েনাদ জেলায় ভূমিধসে প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি মৃতের পরিবারকে দুই লাখ এবং আহতদের ৫০ হাজার রুপি দেওয়ার ঘোষণা করেছেন।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তিন বিভাগে ভারী বৃষ্টিপাতের আভাস, প্রবণতা আরও বাড়তে পারে
নারায়ণগঞ্জে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলচালক নিহত
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০
বাসের ধাক্কায় সিএনজির ২ যাত্রী নিহত