• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

শেখ হাসিনার পতন নিয়ে আন্তর্জাতিক প্রতিক্রিয়া

আরটিভি নিউজ

  ০৭ আগস্ট ২০২৪, ২০:২৬

ছাত্রসমাজের আন্দোলনের মুখে সোমবার (৫ আগস্ট) শেখ হাসিনা সরকার পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর পর বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থা প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, এ তালিকায় ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, পাকিস্তানসহ ইউরোপীয় ইউনিয়ন ইইউ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠান রয়েছে।

ভারত

পদত্যাগের পর ভারতে চলে যাওয়ার পর থেকে এখনও পর্যন্ত শেখ হাসিনা দেশটির রাজধানী দিল্লিতে রয়েছেন।

মঙ্গলবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শেখ হাসিনার বিষয়টি নিয়ে দেশটির পার্লামেন্টে বক্তব্য দিয়েছেন।

তিনি বলেন, খুব কম সময়ের নোটিশে তিনি (শেখ হাসিনা) ভারতে আসার অনুমতি চান। একই সঙ্গে বাংলাদেশের কর্তৃপক্ষের কাছ থেকে ‘ফ্লাইট ক্লিয়ারেন্সের’ জন্যও অনুরোধ আসে আমাদের কাছে।

তিনি আরও জানান, ঢাকায় হাইকমিশন ছাড়াও উপ-দূতাবাস রয়েছে। আমরা আশা করব ওই ভবনগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করবে সেদেশের সরকার। এ ছাড়া সংখ্যালঘুদের অবস্থার দিকে আমরা সবসময় নজর রাখছি। যতক্ষণ না আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনঃস্থাপিত না হবে, সে পর্যন্ত স্বাভাবিকভাবেই আমাদের উদ্বেগ থাকবে।

যুক্তরাষ্ট্র

সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে চলে যাওয়ার পর বাংলাদেশের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেছেন, ওয়াশিংটন বাংলাদেশের জনগণের পাশে রয়েছে এবং সহিংসতা থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছে। একই সঙ্গে গণতান্ত্রিক প্রক্রিয়ায় একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনেরও আহ্বান জানিয়েছে।

ম্যাথু মিলার বলেন, আমরা চাই, বাংলাদেশের জনগণ তাদের সরকার ঠিক করবেন। এ বিষয়ে আগামী দিন ও সপ্তাহগুলোতে আমরা নজর রাখব।

যুক্তরাজ্য

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে সোমবার যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বাংলাদেশে শান্তি পুনঃপ্রতিষ্ঠা ও প্রাণহানি রোধ করতে সব পক্ষকে কাজ করার আহ্বান জানান।

ওই বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে গত দুই সপ্তাহে নজিরবিহীন সহিংসতা এবং মর্মান্তিক প্রাণহানির ঘটনা ঘটেছে। সেনাবাহিনী প্রধান একটি ক্রান্তিকালের ঘোষণা করেছেন। এমন অবস্থায় সহিংসতার অবসান, শান্তি পুনরুদ্ধার, পরিস্থিতি শান্ত ও প্রাণহানি রোধে সব পক্ষকে কাজ করতে হবে।

এদিকে শেখ হাসিনা ভারতে পৌঁছানোর পর খবর রটেছিল যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন তিনি। তবে, শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় তার মায়ের যুক্তরাজ্যে আশ্রয় চাওয়ার বিষয়ে নিশ্চিত করে কিছু বলেনি। এ বিষয়ে যুক্তরাজ্য বলেছে রাজনৈতিক আশ্রয় চাওয়ার উদ্দেশ্যে কারও যুক্তরাজ্য ভ্রমণের সুযোগ নেই।

চীন

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, তারা বাংলাদেশের ঘটনাপ্রবাহ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

ঢাকাস্থ চীনা দূতাবাসের ওয়েবসাইটে দেওয়া তথ্যমতে, মঙ্গলবার (৬ আগস্ট) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান এ কথা বলেছেন।

তিনি বলেন, বাংলাদেশের বন্ধুপ্রতিম প্রতিবেশী এবং কৌশলগত উন্নয়ন অংশীদার হিসেবে চীন আন্তরিকভাবে আশা করে যে, বাংলাদেশে দ্রুত সামাজিক স্থিতিশীলতা ফিরে আসবে।

পাকিস্তান

বুধবার বাংলাদেশে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরবে আশা করে বাংলাদেশ সরকার ও জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেছে পাকিস্তান।

বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি দেয়।

বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের জনগণ ও সরকার বাংলাদেশে শান্তিপূর্ণ ও দ্রুত স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তন প্রত্যাশা করছে। আমরা বিশ্বাস করি যে বাংলাদেশের মানুষের চেতনা ও ঐক্য তাদের একটি সুন্দর ভবিষ্যতের দিকে নিয়ে যাবে।

বিশ্বব্যাংক

বাংলাদেশের রাজনৈতিক পালাবদলের পর সোমবারই বিশ্বব্যাংক বলেছে, তারা বাংলাদেশকে যেসব ঋণ দিয়েছে, সেগুলো পর্যালোচনা করা হবে, এবং বাংলাদেশের উন্নয়নের প্রতি তাদের অঙ্গীকার অব্যাহত থাকবে।

আইএমএফ

মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ বলেছে, বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উৎখাত হলেও সংস্থাটি বাংলাদেশ ও এর জনগণের প্রতি অঙ্গীকারাবদ্ধ।

সর্বশেষ ২০২৩ সালের জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে সংস্থাটি।

ইইউ

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ইইউ সরাসরি কোন প্রতিক্রিয়া না জানালেও শেখ হাসিনার পতনের পর সারাদেশে যে ব্যাপক সহিংসতা ও হামলা ছড়িয়ে পড়েছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

সামাজিকমাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি লিখেছেন, ইইউ মিশনের প্রধানরা বাংলাদেশে ধর্মীয়, জাতিগত এবং অন্যান্য সংখ্যালঘুদের ওপর এবং তাদের প্রার্থনার জায়গায় একাধিক হামলার খবরে উদ্বিগ্ন।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮৫০ বছর আগে লক্ষ্মণ সেন পালিয়েছিল, আপনিও পালালেন: জামায়াত আমির
সোনারগাঁয়ে শেখ হাসিনা ও শেখ রেহানাসহ ১৭৯ জনের নামে মামলা
ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ ২২৭ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ
ময়মনসিংহে শেখ হাসিনা-কাদেরের বিরুদ্ধে হত্যা মামলা