• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ভিটামিন-ডি ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ আগস্ট ২০২৪, ১৩:৪৮
ছবি: সংগৃহীত

পায়ে বা হাঁটুতে অসহ্য ব্যথা, সোজা হয়ে বেশিক্ষণ বসে থাকলে মেরুদণ্ডে ব্যথা হয় বা অল্পেই অসুস্থ হয়ে পড়েন, এ ধরনের লক্ষণ দেখা দিলে একদমই অবহেলা করবেন না। এটা ভিটামিন-ডি বা ক্যালসিয়ামের ঘাটতির লক্ষণ হতে পারে। আমাদের শরীরে ভিটামিন ডির বেশ গুরুত্বপূর্ণ কিছু কাজ রয়েছে। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ করা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শরীর ফিট রাখতে প্রোটিন, ভিটামিন ও বিভিন্ন খনিজের বিশেষ গুরুত্ব রয়েছে। এর মধ্যে হাড় মজবুত রাখা থেকে শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভিটামিন-ডি ও ক্যালসিয়াম। হাড়ের বিকাশ, বৃদ্ধি এবং মজবুত রাখার জন্য অপরিহার্য ক্যালসিয়াম। এছাড়া ভিটামিন-ডি হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং হরমোনের ভারসাম্য ঠিক রাখতে জরুরি ভিটামিন-ডি। এই দুটি পুষ্টি উপাদান পাওয়া যায় রেড মিট এবং ডিমে।

কোনটি বেশি উপকারী জেনে নিন—

>> অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে আমাদের শরীরে ভিটামিন-ডি ও ক্যালসিয়ামের ঘাটতি হতে পারে। কয়েকটি খাবার ডায়েটে রাখলেই একসঙ্গে ভিটামিন-ডি ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে পারেন।

>> রেড মিট (খাসির মাংস, বিফ) ভিটামিন-ডি ও ক্যালসিয়ামের অন্যতম উৎস। এতে সেলেনিয়াম, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-এ, ডি, বি-৬, বি-১২ -এর মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে।

>> ইউএসডিএ অনুসারে, ডিমের কুসুমে অতিরিক্ত মাত্রায় ক্যালসিয়াম থাকে। এছাড়া প্রতিদিনের ডায়েটে ডিম রাখলে শরীরে ভিটামিন-ডি-র ঘাটতিও পূরণ হয়।

>> আমিষ খাবার ছাড়াও এক নিরামিষ খাবারেও পর্যাপ্ত মাত্রায় ভিটামিন-ডি ও ক্যালসিয়াম রয়েছে। প্রোটিন ও ভিটামিনের অন্যতম উৎস মাশরুম। এটিই একমাত্র প্রাকৃতিক সবজি, যার মধ্যে প্রাকৃতিকভাবে ভিটামিন-ডি পাওয়া যায়। এছাড়া এতে ক্যালসিয়ামও পাওয়া যায়।

>> পানীয়ের মধ্যে পুষ্টিগুণে ভরপুর দুধ। এতে প্রোটিন ও বিভিন্ন ভিটামিন ছাড়াও পর্যাপ্ত মাত্রায় ক্যালসিয়াম রয়েছে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাঝরাতে খিদে পেলে কী খাবেন
ঘাড়ের যন্ত্রণা দূর করতে ঘরোয়া পদ্ধতি
যে ৫ খাবারেই দ্রুত ঝরবে মেদ
যেভাবে বুঝবেন শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে