• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

জুলাই বিপ্লবের ডকুমেন্ট সংরক্ষণে এলো বিশেষ অ্যাপ 

আরটিভি নিউজ

  ১৬ অক্টোবর ২০২৪, ১৩:২০
জুলাই বিপ্লবের ডকুমেন্ট সংরক্ষণে এলো বিশেষ অ্যাপ 
ছবি: সংগৃহীত

জুলাই এবং আগস্ট মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত বিপ্লবের গুরুত্বপূর্ণ সব ডকুমেন্ট এক জায়গায় সংরক্ষণ করার তাগিদে একটি ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। বিপ্লব সম্পর্কিত গুরুত্বপূর্ণ ভিডিও, খবর, ছবি, গ্রাফিতি ও ঘটনাবলি পাওয়া যাবে এখানে। সাধারণ মানুষও তাদের সংগৃহীত ছবি, ভিডিও, গ্রাফিতি আপলোড করতে পারবেন নতুন এ ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে।

বুধবার (১৬ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক অনুষ্ঠানে এই ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়। এটি তৈরি করেছে প্রজেক্ট টুমরো সফটওয়্যার লিমিটেড।

অনুষ্ঠানে প্রজেক্ট টুমরো সফটওয়্যার লিমিটেড ফাউন্ডার ও সিইও শরিফুল আলম তাপস বলেন, ছাত্র-জনতার রক্তে ভেজা গণঅভ্যুত্থান জুলাই বিপ্লবকে চির অম্লান করে রাখার জন্য প্রজেক্ট টুমরো নিজস্ব প্রয়াসে ‘জুলাই প্রোটেস্ট’ নামে ওয়েব এপ্লিকেশন এবং মোবাইল অ্যাপ সর্বসাধারণের জন্য তৈরি করেছে। এই প্লাটফর্ম আন্দোলনের তীব্রতম সময়ের খবর, শহীদের সংখ্যা, ভিডিও, বিপ্লবীদের ছবি এবং বিজয় পরবর্তী নতুন দেশ গড়ার অদম্য প্রত্যয়ে সারা শহরে যুব সমাজের রাঙিয়ে দেওয়া অসংখ্য গ্রাফিতি সংগ্রহ ও সংযোজন করছে। প্রাথমিক পর্যায়ে আমরা উল্লেখযোগ্য সংবাদমাধ্যম, ইউটিউব ও ফেসবুককে তথ্যের উৎস হিসেবে গ্রহণ করেছি।

তিনি বলেন, গুগল প্লে-স্টোরে মোবাইল অ্যাপ চালু আছে এবং দ্রুতই অ্যাপেল স্টোরেও এই মোবাইল অ্যাপ পাওয়া যাবে। সবার প্রতি আমাদের আহ্বান, আপনাদের সংগ্রহে থাকা জুলাই বিপ্লবের ছবি, গ্রাফিতি, ভিডিও এবং গুরুত্বপূর্ণ খবরের লিংক জুলাই প্রটেস্টে আপলোড করে এ প্রজন্ম এবং আগামী প্রজন্মের কাছে জুলাই বিপ্লবের চিত্র পৌঁছে দিতে সাহায্য করুন। যাতে করে আমাদের জুলাই অভ্যুত্থান বিশ্বের সকল স্বৈরাচারের বিরুদ্ধে মুক্তিকামী মানুষের আলোকবর্তিকা হয়ে প্রেরণা যোগায়। প্রজেক্ট টুমরোর পক্ষ থেকে জুলাই অভ্যুত্থানের সকল শহীদ ও আহতদের প্ৰতি শ্রদ্ধা ও সালাম।

প্রজেক্ট টুমরো ২০২২ সালে প্রতিষ্ঠিত একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জুলাই বিপ্লবের ভিডিও-স্থিরচিত্র জমা দেওয়ার আহ্বান তথ্য অধিদপ্তরের
অ্যাপেক্সে চাকরির সুযোগ, পাবেন পিক অ্যান্ড ড্রপ সুবিধা
মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়নে চাঁদপুরে নৌর‌্যালি
শেখ হাসিনার ট্রাভেল ডকুমেন্ট নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা