• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

বিদেশি ক্রিকেটারদের ওপর কঠোর হচ্ছে আইপিএলের দলগুলো

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২৪, ১৫:৪৬
আইপিএল
ছবি- সংগৃহীত

বর্তমানে ফ্র্যাঞ্চাইজি লিগ এবং আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত সূচির সঙ্গে মানিয়ে নিতে হিমশিম খাচ্ছে ক্রিকেটাররা। যার ফলে অনেক সময় টুর্নামেন্টে নাম দিয়ে, শুরুর আগে নাম সরিয়ে নিতে বাধ্য হন তারা। এতে বিপাকে পড়ে ফ্র্যাঞ্চাইজিগুলো। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে আইপিএলের দলগুলো নতুন প্রস্তাব দিয়েছে আয়োজকদের।

গত বুধবার বৈঠকে বসে ছিল আইপিএলের দলগুলো। সেখানে বেশ কিছু দল একটি প্রস্তাব দিয়েছে। নিলামে কোনো বিদেশি ক্রিকেটারকে কেনার পর তিনি আইপিএলে না খেললে সেই দলকে সমস্যায় পড়তে হয়। তাই কোনো ক্রিকেটার এমনভাবে সরে গেলে তাকে আইপিএল থেকে দুবছরের নির্বাসিত করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সব দলগুলোই এই প্রস্তাব মেনে নিয়েছে। তবে নিয়ম হিসাবে এটা কার্যকর হবে কি না তা স্পষ্ট নয়। কারণ, এটি নির্ধারণ করতে আয়োজক কমিটি।

তবে কোনও ক্রিকেটার যদি দেশের জন্য খেলতে যান, ইনজুরিতে পড়েন, পরিবারের কারও সমস্যার জন্য নাম সরিয়ে নিতে বাধ্য হন, তাহলে দলগুলো তাদের ছাড়বে। কিন্তু তেমন কোনও বড় কারণ না দেখিয়ে সরে গেলে শাস্তি দেওয়ার প্রস্তাব দিয়েছে তারা।

ফ্র্যাঞ্চাইজিগুলো অভিযোগ করেছে, বিদেশি ক্রিকেটারদের ন্যূনতম মূল্যে কেনা হলে বেশি সমস্যায় পড়তে হয়। সেই সময় ওই ক্রিকেটারের ম্যানেজার নাকি জানান, বেশি টাকা পেলে খেলতে রাজি। কিন্তু নিলামে কম টাকা পাওয়ায় খেলতে রাজি নন তিনি।

তাদের আরও একটি অভিযোগ হলো বড় নিলামে ক্রিকেটাররা নাম লেখাতে চান না। তবে মিনি নিলামে নাম লেখাচ্ছে। কারণ, সে ক্ষেত্রে বেশি টাকা পাওয়ার সম্ভাবনা থাকছে। এটাও বন্ধ করতে চায় আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো।।

উল্লেখ্য, মিনি নিলামে মিচেল স্টার্ক পেয়েছিলেন ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা। কিন্তু ২০২২ সালের বড় নিলামে সব চেয়ে বেশি টাকা পাওয়া ঈশান কিষানের মূল্য ছিল ১৫ কোটি ২৫ লক্ষ টাকা। তাই বড় নিলামে নাম না দিলে মিনি নিলামে জায়গা নাও হতে পারে বিদেশি ক্রিকেটারদের।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বোনাসের একটি অংশ বন্যার্তদের দেবেন ক্রিকেটাররা
পাকিস্তানকে ধবলধোলাই, যত টাকা বোনাস পেলেন প্রতিজন ক্রিকেটার
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ক্রিকেটারদের সংবর্ধনা দিলেন প্রধান উপদেষ্টা
ক্রিকেটারদের সঙ্গে প্রধান উপদেষ্টার সাক্ষাৎ বৃহস্পতিবার