• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

তানজিদ নৈপুণ্যে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের

প্রকাশ : ০৩ মে ২০২৪, ১৭:৩১ | আপডেট : ০৩ মে ২০২৪, ২২:২৬

বাংলাদেশ
ছবি- সংগৃহীত

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে : ২০ ওভারে ১২৪/১০
বাংলাদেশ : ১৫ দশমিক ২ ওভারে ১২৬/২

তানজিদ নৈপুণ্যে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের

২২: ৩০, মে ৩

ভাগ্যকে রীতিমত সহায় করেই মাঠে নেমেছিলেন অভিষিক্ত তানজিদ হাসান তামিম। অভিষেক ম্যাচে গুনে গুনে তিনবার ‘জীবন’ পেয়েছেন এই ওপেনার। শেষ পর্যন্ত তানজিদের ৪৭ বলে ৬৭ রানের ইনিংসে ভর করে জয় দিয়েই বিশ্বকাপ প্রস্তুতি শুরু করলো বাংলাদেশ।

বিস্তারিত : জয় দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু বাংলাদেশের

আবারও ‘জীবন’ পেলেন তানজিদ

২২: ০২, মে ৩

অভিষেক হাফ-সেঞ্চুরির পর ফের জীবন পেলেন তানজিদ। এনগারাভার খাটো লেংথের বলে পুল করেছিলেন। তবে ঠিকমতো খেলতে পারেননি। স্কয়ার লেগে বল আকাশে উঠলেও তা লুফে নিতে পারেননি কেউই। এতে অভিষিক্ত ম্যাচে তৃতীয়বার জীবন পেলেন তানজিদ।

১২ ওভারে বাংলাদেশ ৯১/২

অভিষেকেই ফিফটি তানজিদের

২২: ০২, মে ৩

জোড়া জীবন পাওয়ার সু্যোগ কাজে লাগিয়ে অভিষেকেই ফিফটি তুলে নিয়েছেন ওপেনার তানজিদ তামিম। ২ ছক্কা ও ৬ চারের মারে ৩৬ বলে ৫০ পূর্ণ করেন তিনি।

১১ ওভারে বাংলাদেশ ৭৯/২

ফিরলেন শান্ত

২১: ৫২, মে ৩

লুক জংওয়ের করা ইনিংসের দশম ওভারে ছক্কা হাঁকাতে চেয়েছিলেন টাইগার দলপতি। কিন্তু ঠিকঠাক ব্যাটে না লাগায় শন উইলিয়ামসের হাতে ধরা পড়েন। এতে ১ বাউন্ডারিতে ২৪ বলে ২১ রানে ফিরলেন শান্ত।

৯ দশমিক ২ ওভারে ৫৭/২

৫০ পেরিয়ে শান্তরা

২১: ৪৩, মে ৩

বৃষ্টি শেষে ফের শুরু হয়েছে খেলা। এই সময়ে দলীয় ৫০ পেরিয়েছে বাংলাদেশ।

২৬ বলে ৩০ রানে তানজিদ এবং ২০ বলে ১৯ রানে ব্যাট করছেন নাজমুল।

৮ ওভারে ৫২/১

থেমেছে বৃষ্টি

২১: ৩৩, মে ৩

চট্টগ্রামে বৃষ্টি থেমেছে। মাঠের কাভারও সরানো হয়েছে।

পুনরায় ৯টা ৪০ মিনিটে শুরু হবে খেলা। তবে ওভার কাটা পড়েনি।

ফের বৃষ্টি

২১: ১৭, মে ৩

চট্টগ্রামে আবারও হানা দিয়েছে বৃষ্টি। এতে খেলা বন্ধ। মাঠ কাভারে ঢাকা হয়েছে।

৭ দশমিক ২ ওভারে ১ উইকেট হারিয়ে ৪৪ রান তুলেছে শান্তর দল। ফলে ডি/এল নিয়মে ১ রানে এগিয়ে টাইগাররা।

দুবার ‘জীবন’ পেলেন তানজিদ

২১: ০৫, মে ৩

চট্টগ্রামে বৃষ্টি শেষে ফের শুরু হয়েছে খেলা। এরপর ব্যাটিংয়ে নেমেই জোড়া জীবন পেয়েছেন ওপেনার তানজিদ।

চতুর্থ ওভারে মুজারাবানিকে পুল করতে চেয়েছিলেন এই ওপেনার। তবে ঠিকঠাক টাইমিং না হওয়ায় আকাশে উঠে বল। তবে তা লুফে নিতে পারেননি মাদান্দে। সতীর্থের সঙ্গে সংর্ঘষে ক্যাচ মিস করেন এই কিপার। এরপর ওভারের শেষ বলে তানজিদের ক্যাচ ছেড়ে দেন দলপতি রাজা।

৪ ওভার শেষে ১২/১

থেমেছে বৃষ্টি

২০: ৪৩, মে ৩

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃষ্টি থেমেছে। সরানো হয়েছে কাভারও। মাঠ পরিদর্শন শেষে আম্পায়াররা জানিয়েছেন, রাত ৮টা ৫৫ মিনিটে খেলা শুরু হবে। তবে কোনো ওভার কাটা হয়নি।

বৃষ্টিতে বন্ধ ম্যাচ

২০: ২১, মে ৩

এনগারাভার করা তৃতীয় ওভার শেষেই চট্টগ্রামে নেমেছে বৃষ্টি। এতে খেলা আপাতত বন্ধ আছে।

৮ বলে ৩ রানে তানজিদ এবং অন্যপ্রান্তে ৭ বলে ৪ রানে অপরাজিত নাজমুল।

৩ ওভারে ১০/১

উইকেট বিলিয়ে দিলেন লিটন

২০: ১৪, মে ৩

রীতিমত উইকেট বিলিয়েই দিলেন ওপেনার লিটন। ইনিংসের প্রথম ওভারে দেখেশুনে ৫ রান তোলেন লিটন ও তানজিদ। তবে পরের ওভারের দ্বিতীয় বলেই বোল্ড অভিজ্ঞ লিটন। রিচার্ড এনগারাভারের গুড লেংথের ডেলিভারি প্যাডের ফাঁক গলে আঘাত হানে লিটনের স্ট্যাম্পে।

বিশ্বকাপ প্রস্তুতি মিশনে টাইগারদের লক্ষ্য ১২৫

১৯:৫৫, মে ৩

শঙ্কা ছিল টাইগার বোলারদের দাপটের দিনে অল্পতেই গুটিয়ে যাবে জিম্বাবুয়ে। তবে সেই শঙ্কা রীতিমত দুঃস্বপ্নে রূপ দিয়েছে রোডেশিয়ানদের লোয়ার-অর্ডার। অষ্টম উইকেটে মাসাকাদজা ও মাদান্দের অবিচ্ছিন্ন জুটিতে ১২২ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে সফরকারীরা।

বিস্তারিত : বিশ্বকাপ প্রস্তুতি মিশনে টাইগারদের লক্ষ্য ১২৫

ইয়র্কার এবং উইকেট!

১৯: ৪৪, মে ৩

এবার সাইফউদ্দিনের ইয়র্কারে বোল্ড মুজারাবানি। ক্রিজে আছেন জিম্বাবুয়ের শেষ জুটি মাসাকাদজা ও এনগারাভা।

১৯ ওভারে ৮ উইকেটে ১১৮

১৯: ৪২, মে ৩

ইনিংসের ১৯তম মারমুখী ব্যাটিংয়ে ইঙ্গিত দিয়েছিলেন মাসাকাদজা। তবে তাসকিনের দারুণ এক ইয়র্কারে পরাস্থ হন তিনি। এর মধ্য দিয়ে অষ্টম উইকেটে তার সঙ্গে মাসাকাদজার ৭৫ রানের জুটিও ভাঙল। ৩৯ বলে ৪৩ রানে ফিরলেন মাদান্দে।

১০০ পার জিম্বাবুয়ের

১৯:৪০, মে ৩

শঙ্কা ছিল লজ্জার রেকর্ড গড়ে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন রানে অলআউট হওয়ার। তবে অষ্টম উইকেটে মাসাকাদজা ও মাদান্দের অবিচ্ছিন্ন ৬৭ রানের জুটিতে দলীয় ১০০ পেরিয়েছে তারা।

১৮ ওভার শেষে ১০৯/৭

জিম্বাবুয়ের প্রতিরোধ

১৯:৩৯, মে ৩

টপ-অর্ডারের ব্যর্থতার দিনে চমক দেখিয়েছে লোয়ার-অর্ডার। অষ্টম উইকেটে ৪৮ বলে ৪১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন ওয়েলিংটন মাসাকাদজা ও ক্লাইভ মাদান্দে।

মাদান্দে ২৯ রানে এবং ১১ রানে ব্যাট করছেন মাসাকাদজা।

ক্যাচ মিসের আক্ষেপ

১৯:১০, মে ৩

রিশাদের ওভারে মিড-অফে ক্যাচ তুলেছিলেন মাসাকাদজা। দৌড়ে ডাইভ দিয়েও সেটিকে লুফে নিতে পারেননি মাহমুদউল্লাহ।

১২ ওভারে ৭ উইকেটে ৬৪

৫০ পেরোল জিম্বাবুয়ে

১৯:০৭, মে ৩

১১ ওভারে ৫৬/৭

ইনিংসের ১১তম আক্রমণে এসেছিলেন শরীফুল। তবে এবারও টাইগার দলপতি হতাশায় ডুবিয়েছেন এই পেসার। উইকেটের দেখা পাননি। বিপরীতে এই ওভারে ৭ রান দেন তিনি।

চাপে পড়া রোডেশিয়ানদের টেনে তুলছেন মাসাকাদজা ও মাদান্দেকে।

সর্বনিম্ন স্কোরের পথে হাঁটছে জিম্বাবুয়ে

১৮:৪৯, মে ৩

আবারও উইকেট! ইনিংসের অষ্টম ওভারে আক্রমণে এসে লুক জঙ্গিকে ফিরিয়েছেন সাইফউদ্দিন। লং অনে তাওহীদ হৃদয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন জঙ্গি। এতে ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে স্বাগতিক দল।

চট্টগ্রামে আজ যেন সর্বনিম্ন স্কোরের পথেই হাঁটছে জিম্বাবুয়ে। এই ফরম্যাটে তাদের সর্বনিম্ন স্কোর ৮২। চলতি বছরই শ্রীলঙ্কার বিপক্ষে ১৪ দশমিক ১ ওভারে গুটিয়ে গিয়েছিল তারা। আজও নতুন লজ্জার রেকর্ডের শঙ্কা জাগাচ্ছে সিকান্দার রাজার দল।

আবারও জোড়া উইকেট!

১৮:৪৩, মে ৩

রীতিমত অবিশ্বাস্য। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ যেন উইকেটের বৃষ্টি পড়ছে।

ইনিংসের সপ্তম ওভারে এসে ফের জোড়া উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। এতে ৯ বলের ব্যবধানে ৫ উইকেট হারাল সফরকারীরা।

প্রথম বলে উইলিয়ামস এবং পরের বলেই বার্লকে ফেরান তাসকিন। রানের খাতা খোলার আগেই ফেরেন তারা। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগালেও দেখেশুনে সেই বলটি ছেড়ে দেন লুক জঙ্গি।

৭ ওভারে ৩৮/৬

জোড়া উইকেট খোয়ালো সফরকারীরা

১৮:৩৭, মে ৩

পরপর দুই বলে ২ উইকেট পেল বাংলাদেশ। রান আউটের ফাঁদে পড়ে কাটা পড়লেন ব্রায়ান বেনেট। ১৫ বলে ১৬ রান করে ফেরেন বেনেট।

এরপর ক্রিজে নেমেই প্যাভিলিয়নে ফেরেন সিকান্দার রাজাও। রোডেশিয়ানদের অধিনায়ককে টিকতে দেননি শেখ মেহেদি। তাকে সুইপ করতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন। আর প্রথম স্লিপে কোনো ভুল করেননি লিটন।

চোখের পলকে ১ উইকেটে ৩৬ থেকে ৪ উইকেটে ৩৬ রানে সফরকারীরা।

ফিরেই সাইফউদ্দিনের উইকেট

১৮:২৪, মে ৩

১৮ মাস পর ফিরেই চট্টগ্রামে ম্যাজিক দেখালেন মোহাম্মদ সাইফউদ্দিন। পঞ্চম ওভারে তাকে আক্রমণে এনেছিলেন শান্ত। তার ফুল লেংথের সুইংয়ে রীতিমত খাবি খেয়েছেন অভিষিক্ত গাম্বি। শর্ট ফাইন লেগে তাসকিনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ওপেনার।

জিম্বাবুয়ে : ৫ ওভারে ৩৬/২

আক্রমণে তাসকিন

১৮:২৩, মে ৩

ইনিংসের চতুর্থ ওভারে এসে বোলিংয়ে পরিবর্তন এনেছেন টাইগার দলপতি। আক্রমণে এসেছেন তাসকিন। বাউন্স আর পেসে এই ওভারে মাত্র ৫ রান দিয়ে শুরুটা করলেন তিনি।

৪ ওভারে ৩১/১

টানা তিন বাউন্ডারি

১৮:১৭, মে ৩

ব্যক্তিগত দ্বিতীয় ওভারটা মোটেই ভালো কাটলো না শরীফুলের। তার এই ওভারে টানা তিনটি বাউন্ডারি হাঁকিয়েছেন ব্রায়ান বেনেট। শরিফুলের এই ওভার থেকে ১৩ রান তুলে নিয়েছে রোডেশিয়ানরা।

মেহেদীর আঘাত

১৮:১০, মে ৩

দুর্দান্ত এক ডেলিভারি! তাতেই পরাস্থ আরভিন।

বাঁহাতি আরভিনের বিপক্ষে স্পিনার মেহেদীকে আক্রমণে এনেছিলেন শান্ত। এতে সুফলও পেয়েছে লাল-সবুজ শিবির। মেহেদীর দ্বিতীয় বলেই উড়ে যায় ওপেনার ক্রেগ আরভিনের অফ স্টাম্পের বেলস। মাপা লেংথের বলে সামনে পায়ে একটু জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন আরভিন। তবে ব্যাটে না পাওয়ায় রানের খাতা খোলার আগেই ফেরেন প্যাভিলিয়নে।

২ ওভারে ১৩/১

চারে শুরু গাম্বির

১৮:০৩, মে ৩

ফাইন লেগ দিয়ে বাউন্ডারি হাঁকিয়েই আন্তর্জাতিক টি–টোয়েন্টি অভিষেক হলো জিম্বাবুয়ে ওপেনার জয়লর্ড গাম্বির। একই ওভারে আরও একটি চার হাঁকিয়েছেন এই ওপেনার। শরীফুলের হাফ ভলিতে মাপা শটে তুলে নেন ৮ রান।

১ ওভার শেষে জিম্বাবুয়ে ৮/০

মেঘলা চট্টগ্রাম

১৭:৩৯, মে ৩

বন্দরনগরীর আকাশ আজ মেঘলা। এর সঙ্গে বাতাশও বইছে। এ ছাড়া উইকেটে ঘাসও রয়েছে।

একাদশ

১৭:৩৩, মে ৩

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী, মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জিম্বাবুয়ে একাদশ : সিকান্দার রাজা (অধিনায়ক), ক্রেগ আরভিন, জয়লর্ড গাম্বি, ব্রায়ান বেনেট, শন উইলিয়ামস, ক্লাইভ মানদান্দে (উইকেটকিপার), লুক জঙ্গি, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা।

তানজিদের অভিষেক

১৭:৩২, মে ৩

গেল বছর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল তানজিদ হাসান তামিমের। ইতোমধ্যেই ১৫টি ওয়ানডে ম্যাচও খেলে ফেলেছেন। তবে টি–টোয়েন্টিতে অভিষেকের প্রহর গুনছিলেন বাঁহাতি এই ওপেনার। চট্টগ্রামে সেই অপেক্ষা ঘুচল। অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদের কাছ বুঝে নিলেন টি–টোয়েন্টি ক্যাপ।

টস

১৭:৩১, মে ৩

পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত।

স্বাগতম

১৭:২৫, মে ৩

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে স্থানীয় সময় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

এই সিরিজ দিয়েই কাগজে-কলমে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে ২০ দেখায় ১৩ জয় টাইগারদের। অতীত পরিসংখ্যানকে পুঁজি করে ঘরের মাঠে সিরিজের প্রথম ম্যাচটা জয় পেতে চায় নাজমুল শান্তর দল। আর বাংলাদেশের বিপক্ষে এই সিরিজটা জয় দিয়ে শুরু করতে চায় বিশ্বকাপে জায়গা না পাওয়া জিম্বাবুয়েও।

মন্তব্য করুন

Radhuni
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়