• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

রাজধানীতে মহানবীর (সা.) বিদায় হজ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

আরটিভি নিউজ

  ২৫ জুন ২০২৪, ১৯:১৮
ছবি : সংগৃহীত

মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর বিদায় হজ ও গদীরে খুম দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান। বিশ্ব মানবতা ও সংহতি ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি মাদরাসা-ই আলীয়া ঢাকার প্রিন্সিপাল প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশিদ। আন্তর্জাতিক অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইরানের আল মুস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলাদেশ প্রতিনিধি হুজ্জাতুল ইসলাম ওয়াল মুসলিমিন ড. শাহবুদ্দিন মাশয়েখী রাদ।

অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ আহসানুল হাদী, কিশোরগঞ্জের বাজিতপুরের মুফতিয়া খানকাহ শরীফের গদিনশীন আবুল উলাইয়্যা শাহ সুফী সারোয়ার মোস্তফা আবুলউলায়ী, ঢাকার বসুন্ধরার সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহ সুফী এইচ এম হানীফ নূরী, আহলে বায়েত গবেষক ও খতিব মাওলানা হাফেজ ফুয়াদ আল-মাহদী আল-ফারুকী, ভারতের মেদেনিপুর দরবার শরীফের খাদেম মাওলানা মুহাম্মদ মঞ্জুরুল ইলাম ক্বাদেরী এবং বিশ্ব মানবতা ও সংহতি ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান শাহজাহান আলী খান।

অনুবাদক হিসেবে উপস্থিত ছিলেন ইরানের আল মুস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলাদেশ শাখার প্রশিক্ষণ ও সংস্কৃতি বিভাগের পরিচালক আলী নওয়াজ খান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, মহানবী (সা.) এর পর যেহেতু আর কোন নবী আসবেন না তাই বিদায় হজের ভাষণে আমাদের প্রিয় নবী তাঁর উম্মতদের জন্য বিশেষ দিকনির্দেশনা দিয়ে যান। মহানবী (সা.) তার বিদায় হজের ভাষণে বলেন, তোমরা যতদিন পবিত্র কুরআন ও আমার আহলে বায়েতকে অনুসরণ করবে ততদিন পথভ্রষ্ট হবে না। অনুষ্ঠানে গদীরে খুম দিবস উপলক্ষে বক্তারা বলেন, এ দিন মহানবী (সা) হযরত আমিরুল মুমিনিন আলী (আ)-কে খিলাফতে অধিষ্ঠিত করেন এবং বলেন, আমি যার মওলা ও নেতা আলী তাঁর মওলা ও নেতা ।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহীতে মহানবি (সা.)-এর বিদায় হজ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত
তীব্র গরমে মহানবী (সা.) যে দোয়া পড়তেন