• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি, আসন ৬৬০

আরটিভি নিউজ

  ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:১২
ছবি: সংগৃহীত

বাংলাদেশ মেরিন একাডেমি (বিএমএ) চট্টগ্রামসহ সরকারি/বেসরকারি মেরিটাইম শিক্ষাপ্রতিষ্ঠানে মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন চলছে। সারা দেশে ৯টি মেরিন একাডেমিতে মোট ৬৬০ জন নারী ও পুরুষ প্রার্থী ভর্তি করা হবে।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৩.৫০ প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি অথবা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ এবং ইংরেজি বিষয়ে ন্যূনতম ৩.০ প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজিতে ৩.০০–এর কম থাকলে আইএলটিএস পরীক্ষায় সামগ্রিকভাবে ৫.৫ স্কোর থাকতে হবে। ইংলিশ মিডিয়াম অক্সফোর্ড পাঠ্যক্রমের ক্ষেত্রে পদার্থবিদ্যা, গণিতসহ ন্যূনতম সি গ্রেডে এ-লেভেল সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা, গণিত ইংরেজিসহ কমপক্ষে ৫টি বিষয় নিয়ে ন্যূনতম সি গ্রেডে ও লেভেলে সনদপ্রাপ্ত অথবা সমমানের হতে হবে। ২০২৪ সালের এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরা অ্যাপিয়ার্ড হিসেবে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে এইচএসসির ফলের পর ন্যূনতম যোগ্যতা না থাকলে বিবেচনায় নেওয়া হবে না।

শারীরিক যোগ্যতা
ন্যূনতম উচ্চতা ও ওজন: পুরুষ ৫৴–৪৴ ৴ এবং নারী ৫৴–২৴ ৴। ওজন বিএমআই চার্ট মোতাবেক ন্যূনতম ১৭ থেকে সর্বোচ্চ ২৫ (যেমন ৫৴–৪৴ ৴: ৪৫-৬৬ কেজি বা ৫৴–৬৴ ৴: ৪৮-৭০ কেজি)। খালি চোখে নটিক্যাল ক্যাডেটদের জন্য ৬/৬; ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে) আবেদনকারীকে অবশ্যই বর্ণান্ধতামুক্ত হতে হবে।

সাঁতার
ন্যূনতম ৬০ মিটার একটানা অতিক্রমে সক্ষমতা থাকতে হবে। সাঁতারে প্রয়োজনীয় দক্ষতা না থাকলে আবেদন করার প্রয়োজন নেই।

বয়স
১ জানুয়ারি, ২০২৫ তারিখে সর্বোচ্চ বয়স ২২ বছর (পুরুষ/নারী)। আবেদনকারীকে বাংলাদেশি নাগরিক এবং অবিবাহিত হতে হবে।

কোন শিক্ষাপ্রতিষ্ঠানে কত আসন:

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি মেরিটাইম শিক্ষা/প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ

১. বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম (আসনসংখ্যা: পুরুষ ১৬০ জন ও নারী ২০ জন)।

২. বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা (আসনসংখ্যা: পুরুষ ৫০ জন)

৩. বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল (আসনসংখ্যা: পুরুষ ৭০ জন)

৪. বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর (আসনসংখ্যা: পুরুষ ৭০ জন)

৫. বাংলাদেশ মেরিন একাডেমি, সিলেট (আসনসংখ্যা: পুরুষ ৫০ জন)

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি মেরিটাইম শিক্ষা/প্রশিক্ষণ প্রতিষ্ঠান:

১. মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম (আসনসংখ্যা: পুরুষ ৭০ ও মহিলা ১০ জন)।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অনুমোদিত বেসরকারি মেরিটাইম শিক্ষা/প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ:

১. ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা (আসনসংখ্যা: পুরুষ ৭০ জন)

২. ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা (আসনসংখ্যা: পুরুষ ৫০ জন)

৩. মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম (আসনসংখ্যা: পুরুষ ৪০ জন)

চূড়ান্ত নির্বাচন পদ্ধতির ধাপসমূহ:

এসএসসি ও এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিম্নোক্তভাবে প্রার্থী নির্বাচন করা হবে

এসএসসি/সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ–এর ১৫ গুণ ৭৫ নম্বর (সর্বোচ্চ)। এইচএসসি/ সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ–এর ২৫ গুণ = ১২৫ নম্বর (সর্বোচ্চ);

লিখিত পরীক্ষা নৈর্ব্যক্তিক (এমসিকিউ পদ্ধতি) ৮০ নম্বর এবং মৌখিক পরীক্ষা ২০ নম্বর। মোট ৩০০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ।

নৈর্ব্যক্তিক (এমসিকিউ পদ্ধতি) ৮০ নম্বরের বিষয়ভিত্তিক নম্বর বিভাজন: পদার্থবিজ্ঞান-২০, গণিত-২০, বাংলা-১০, ইংরেজি-২০, বাংলাদেশ ও সাধারণ জ্ঞান-১০।

নৈর্ব্যক্তিক পরীক্ষায় মোট ১৬০টি প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের নম্বর ০.৫০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.১২৫ কাটা যাবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন এবং শারীরিক যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

অনলাইনে আবেদন: নৌপরিবহন অধিদপ্তরের ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটের (dos.gov.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করা হবে। আবেদন করতে কোনো সমস্যা হলে doscadet.solutionart.net এর মাধ্যমেও আবেদন করা যাবে। প্রয়োজনে যোগাযোগ: ০১৮১০০০১১৯০, ০১৮১৫৩৩০৫৯৭।

বিশেষ নির্দেশনা: সরকারি মেরিন একাডেমি থেকে পাসকৃত ক্যাডেটদের জাহাজে শিক্ষানবিশকাল প্রশিক্ষণ প্রাপ্তির ক্ষেত্রে নিজ নিজ একাডেমি সব ধরনের সহযোগিতা করবে। বেসরকারি মেরিন একাডেমি কর্তৃপক্ষ ক্যাডেটদের জাহাজে শিক্ষানবিশকাল প্রশিক্ষণ দিতে বাধ্য থাকবে।

আরটিভি/এফআই/এআর

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশের ছয়টি মেরিটাইম প্রশিক্ষণ প্রতিষ্ঠানে আবেদন শুরু
সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদসহ ২৪ জনের নামে মামলা
আবেদন ফি ছাড়াই নৌপরিবহন অধিদপ্তরে চাকরির সুযোগ
নৌপরিবহন অধিদপ্তরের সাবেক প্রকৌশলীর দেশত্যাগে নিষেধাজ্ঞা