• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

চলতি বছর ডেঙ্গুতে ১৮৬ জনের মৃত্যু: স্বাস্থ্য উপদেষ্টা

আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২৪, ১৭:০৪
স্বাস্থ্য উপদেষ্টা
ছবি: সংগৃহীত

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৮৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা নুরজাহান বেগম।

সোমবার (৭ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্য উপদেষ্টা বলেন, ডেঙ্গু ক্রমান্বয়ে বাড়ছে। আমাদের সব জায়গায় হাসপাতালগুলোকে অ্যালার্ট (সতর্ক) করে দেওয়া আছে যাতে ডেঙ্গুর প্রকোপ কমানো যায়। এ বছর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে ডেঙ্গুজ্বরে ১৮৬ জনের মৃত্যু হয়েছে। গতবছর এ সময়ে ডেঙ্গুজ্বরে ৯৮৭ জনের মৃত্যু হয়।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি সকলকে সচেতন করতে। বিভিন্ন জায়গায় কথা বলছি। আমরা চেষ্টা করছি যাতে ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা যায়।

তিনি আরও বলেন, দেশের হাসপাতালগুলোর ভেতর থেকে নানা অভিযোগ আছে। এরমধ্যে একটি হলো- একটি গোষ্ঠী নানান অবৈধ কাজ করে। সেগুলো নিয়ন্ত্রণে আমরা কাজ করছি। ওষুধ বিক্রির অভিযোগ ছিল, সেগুলো যাতে না করে সে বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বিভিন্ন সিন্ডিকেট ভেঙে দেওয়া হচ্ছে।

জুলাই-আগস্ট আন্দোলনে নিহত ও আহতদের বিষয়ে স্বাস্থ্য উপদেষ্টা বলেন, জুলাই-আগস্ট আন্দোলনে নিহত ও আহতদের তালিকা করতে যে কমিটি হয়েছে এর ভিত্তিতে ৭৩৭ জন নিহতের তথ্য পেয়েছে মন্ত্রণালয়। এটা যাচাই করা হয়েছে। ছাত্ররা বলেছে পনেরো শ’র ওপরে নিহত। এটা মিলিয়ে দেখা হবে। ডিসি ও সিভিল সার্জন পর্যায়ে তথ্য চাওয়া হয়েছে।

তিনি জানান, মোট ২২ হাজার ৯০৭ জন আহতের তথ্য পাওয়া গেছে। তাদের মধ্যে চোখে আঘাত পেয়েছে ৪০০ জন। এর মধ্যে এক চোখ হারিয়েছে সাড়ে ৩শ জন, দুই চোখ হারিয়েছে ৩৫ জন, অঙ্গহানি হয়েছে ২২ জনের। বাকিরা নানাভাবে আহত হয়েছেন।

আরটিভি/এফএ

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্তে রেকর্ড
খুমেক হাসপাতালে ডেঙ্গুতে যুবকের মৃত্যু
ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের
এক সপ্তাহে ডেঙ্গুতে প্রাণ গেল ৩৪ জনের