• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ফিফায় গিয়ে ব্যর্থ আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জুলাই ২০২৪, ০৯:১৩
আর্জেন্টিনা
ছবি- সংগৃহীত

ঐতিহাসিক বিতর্ক দিয়ে শুরু হয় প্যারিস অলিম্পিকের পুরুষ ফুটবল আসর। আর এতে ২-১ গোলে মরক্কোর কাছে হারে আর্জেন্টিনা। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ম্যাচ বন্ধ থাকার প্রায় দুই ঘণ্টা পর আর্জেন্টিনার দ্বিতীয় গোল বাতিল করা হয়। এ ঘটনায় ফিফার কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তবে তাতে লাভ হয়নি। আর্জেন্টিনার সেই অভিযোগ নাকচ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

শনিবার (২৭ জুলাই) আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লাউদিও তাপিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তাপিয়া লেখেন, ‘ফিফার ডিসিপ্লিনারি কমিটি মরক্কোর বিরুদ্ধে ম্যাচে ঘটে যাওয়া ঘটনাগুলোর বিষয়ে আমাদের দায়ের করা প্রতিবাদ প্রত্যাখ্যান করেছে। আমাদের অধিকার রক্ষার জন্য এএফএ জানতে চাইবে যে সিদ্ধান্তটি কিসের ভিত্তিতে নেওয়া হয়েছিল এবং প্রাসঙ্গিক আপিলগুলো মূল্যায়ন করা হবে।’

এর আগে, গত ২৪ জুলাই ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যায় মরক্কো। প্রথমার্ধে ইনজুরি টাইমে দলকে এগিয়ে দেন সোফিয়ান রাহিমি। বিরতি থেকে ফিরে ২-০ গোলের লিড পেয়ে যায় মরক্কানরা। আর্জেন্টিনার জালে বল জড়িয়ে পেনাল্টি থেকে দলের ও নিজের দ্বিতীয় গোল করেন রাহিমি। এরপর গোল শোধে মরিয়া হয়ে দুর্দান্ত কামব্যাক করে আর্জেন্টিনা। ম্যাচের ৬৮তম মিনিটে ব্যবধান কমান গুইলিয়ানো সিমিওনে।

এরপর ম্যাচের শেষ দিকে যোগ করা সময়ের ১৬তম মিনিটে আর্জেন্টিনাকে সমতায় ফেরান ক্রিশ্চিয়ান মেডিনা। তবে মরক্কোর দর্শকদের কেন্দ্র করে মাঠে উত্তেজনা ছড়ালে প্রায় ২ ঘণ্টা বন্ধ থাকে ম্যাচ। এরপর ভিএআর যাচাইয়ের মাধ্যমে মেডিনার গোলটি বাতিল করা হয়। এ সময়ে তিন মিনিট খেলা হলেও সমতায় ফেরা হয়নি হাভিয়ের মাশ্চেরানোর শিষ্যদের। এতে হার দিয়েই অলিম্পিক শুরু হয় আর্জেন্টিনার।

এমন ঘটনায় বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আর্জেন্টিনার বোর্ড সভাপতি ও তারকা ফুটবলার লিওনেল মেসি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তাপিয়া লেখেন, ‘দুই দলের অধিনায়ক চেয়েছিল ম্যাচটা যাতে আর মাঠে না গড়ায়। কিন্তু তাদের মতামত শোনা হয়নি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আমরা এরই মধ্যে ফিফা ডিসিপ্লিনারি কমিটিতে আনুষ্ঠানিক অভিযোগ করেছি, যেন যথাযথ উদ্যোগ নেওয়া হয়, যারা দায়ী তাদের যেন নিষেধাজ্ঞা দেওয়া হয়। সহিংসতার কারণে আর্জেন্টাইন প্রতিনিধিরা ভুগবে, এর কোনো মানেই হয় না। এটা টুর্নামেন্টের নিয়মের বরখেলাপ।’

এমন হারের পর সামাজিক যোগাযোগমাধ্যমে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির মন্তব্য, ‘অবিশ্বাস্য’।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেকর্ড গড়ে প্রত্যাবর্তনের পর যা বললেন মেসি
দুই মাস পর ফিরেই মেসির জোড়া গোল
মেসি ভক্তদের জন্য সুখবর
জার্মানির কাছে ৫ গোলে হেরে আর্জেন্টিনার বিদায়, কোয়ার্টারে ব্রাজিল