• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

কুককে পেছনে ফেলার দিনে রুটের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ অক্টোবর ২০২৪, ১৬:৩৮
রুট
ছবি-এএফপি

মুলতান টেস্টে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৫৫৬ রান করে ইংল্যান্ডকে রান পাহাড়ে চাপা দিয়েছে পাকিস্তান। জবাব দিতে নেমে শুরুতে উইকেট হারালেও প্রতিরোধ গড়ে তুলেছেন জো রুট। সেই সঙ্গে স্বদেশি কিংবদন্তি অ্যালিস্টার কুককে পেছনে ফেলার পাশাপাশি বিশ্বরেকর্ডও গড়েছেন রুট।

২০১৮ সালে অবসর নেওয়া কুকের থেকে ৭০ রান পিছিয়ে থেকে এই টেস্ট শুরু করেন রুট। দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথম ইনিংসেই সেই দূরত্ব অতিক্রম করেন তিনি। ২৯১ ইনিংস খেলে ১২ হাজার ৪৭২ রান নিয়ে সবার ওপরে এখন ৩৩ বয়সী এই তারকা। অ্যালিস্টার কুককে ছাড়িয়ে ইংল্যান্ডের সফলতম ব্যাটার এখন রুটই।

এর আগে কুকের ৩৩ সেঞ্চুরির রেকর্ড ভেঙেছিলেন তিনি। মুলতান টেস্টের সেঞ্চুরিসহ বর্তমানে এই সংখ্যা ৩৫। ২৩টি সেঞ্চুরি নিয়ে তাদের পরেই আছেন কেভিন পিটারসেন।

সবমিলিয়ে রুটের থেকে বেশি রান আছে আর চারজনের। এই তালিকায় ১৫ হাজার ৯২১ রান নিয়ে সবার ওপরে আছেন শচীন টেন্ডুলকার। দুইয়ে থাকা রিকি পন্টিংয়ের রান ১৩ হাজার ৩৭৮। ১৩ হাজার ২৮৯ রান নিয়ে তিনে জ্যাক ক্যালিস। চারে থাকা রাহুল দ্রাবিড়ের রানসংখ্যা ১৩ হাজার ২৮৮। আর এবার পাঁচে জায়গা করে নিলেন রুট।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে আরও একটি বিশ্বরেকর্ড গড়েছেন জো রুট। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ হাজার রান করেছেন তিনি। এই রেকর্ডে রুটের ধারে কাছেও নেই কেউ।

দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস লাবুশেন আছেন প্রায় ১ হাজার রান পিছিয়ে। লাবুশেনের ঝুলিতে আছে ৩ হাজার ৯০৪ রান। এ তালিকায় তিনে আছেন আরেক অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ। ৩ হাজার ৪৮৪ রান করেছেন তিনি।

উল্লেখ্য, এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৩২ রানে পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছেন রুট।

আরটিভি/এসআর

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একসঙ্গে তিনজন দেশি ক্রিকেটারকে দলে ভিড়ালো সিলেট
বিসর্জনের রুটগুলোতে স্পেশাল ব্যবস্থা নেওয়া হয়েছে: আইজিপি
ঝাল ছাড়া ‘রেলওয়ে মাটন কারির’ রেসিপি
ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল স্বাভাবিক