• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

পরিচ্ছন্নতা কর্মীদের ভবন নির্মাণে ব্যয় বাড়ল

আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ১৭:৩৬
পরিচ্ছন্ন কর্মী
ছবি: সংগৃহীত

গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের বাড়তি ব্যয়ের অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। চার প্যাকেজের অন্তর্ভুক্ত এ প্রকল্পে ৪৭ কোটি ৭১ লাখ ৪৯ হাজার ৩৩০ টাকা ব্যয় বেড়েছে। যা মূল চুক্তিমূল্য অপেক্ষা ২৬.৩৫১ শতাংশ বেশি।

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এ অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের সঙ্গে বলেন, প্রকল্পটির প্যাকেজ-২-এ বেড়েছে ১৩ কোটি চার লাখ ১৬ হাজার ৬৫১ টাকা, প্যাকেজ-৩-এ ১১ কোটি ৬১ লাখ ৪৭ হাজার ৯৯৫ টাকা, প্যাকেজ-৪-এ ১৩ কোটি ৭৫ লাখ পাঁচ হাজার ৬৫৮ টাকা এবং প্যাকেজ-৫-এ ব্যয় বেড়েছে নয় কোটি ৩০ লাখ ৭৯ হাজার ২৬ টাকা।

তিনি বলেন, গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ (৩য় সংশোধিত) প্রকল্পের অন্তর্ভুক্ত প্যাকেজ নম্বর-২-এর ১৬ নম্বর ইউনিটে ১৫ তলা আবাসিক ভবন নির্মাণকাজের ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। ভেরিয়েশন বাবদ ব্যয় বেড়েছে ১৩ কোটি চার লাখ ১৬ হাজার ৬৫১ টাকা। মূল চুক্তি মূল্য ছিল ৪৯ কোটি ৪৯ লাখ ২৫ হাজার ৬৬১ টাকা। ব্যয় বেড়ে মূল চুক্তিমূল্য দাঁড়িয়েছে ৬২ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৩১৩ টাকা।

প্রকল্পের আওতায় ১৫তলার চারটি ভবনের সাতটি ব্লক নির্মাণ করা হবে। প্রতিটি ব্লকের ১৫তলা ভবনের প্রতিটি ফ্লোরে আটটি করে ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রতিটি ভবনে থাকবে দু’টি প্যাসেঞ্জার লিফট।

প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে সাড়ে ৮০০ বর্গমিটার। প্রতিটি ব্লক ও প্রতিটি ভবনের প্রতি তলায় ১৬টি ইউনিট হিসেবে মোট ৪৪টি ইউনিট থাকবে। প্রতি পরিবারের চারজন হিসেবে মোট ১ হাজার ৭৯২ জন লোক বসবাস করতে পারবেন।

প্রতি ইউনিটে দুটি বেডরুম, একটি কিচেন, একটি টয়লেট ও একটি বারান্দা থাকবে। ইউনিট এরিয়া, বারান্দা, লবি ও সিঁড়িতে খোলামেলা পরিবেশ থাকছে।

সিটি পল্লীতে চারতলার একটি স্কুল, ছয়তলার উন্নতমানের ডে কেয়ার, উপাসনালয়, বিনোদন কেন্দ্র, শরীরচর্চা, কেন্দ্র, কমিউনিটি সেন্টার, সীমানা প্রাচীর, অভ্যন্তরীণ রাস্তা, বৈদ্যুতিক সাব-স্টেশন এবং নিজস্ব পানির সুব্যবস্থা থাকবে।

সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হলো বঙ্গ বিল্ডার্স লিমিটেড।

মন্তব্য করুন

  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুসিকে ১ হাজার ৪৪ কোটি টাকার বাজেট ঘোষণা 
ঢাকা রক্ষায় এক হচ্ছে দুই সিটি করপোরেশন
দুই সিটিতে সাধারণ ছুটি ঘোষণা
অভিযানের খবরে ভবনের সব রেস্টুরেন্ট বন্ধ, কেয়ারি ক্রিসেন্ট সিলগালা