• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

মিষ্টি কুমড়ার অজানা দুই রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২০
ছবি: সংগৃহীত

মিষ্টি কুমড়া বাঙালীর জীবনে জড়িয়ে আছে ওতোপ্রতভাবে। শরীর ঠান্ডা রাখতে এই সবজির জুড়ি মেলা ভার। ওজন কমাতে প্রতিদিন একফালি কুমড়োর কার্যকারিতা অনেক। শরীরকে হাইড্রেট রাখতে এই সবজি অতুলনীয়। তবে শুধু গরমেই নয়, সারা বছরই বাজারে পাওয়া যায় কুমড়ো। শুধু দেশেই নয়, বিদেশেও এই ফলটির জনপ্রিয়তা কিন্তু তুঙ্গে। ঠান্ডা গরমে শরীরের তাপমাত্রা হঠাৎ নেমে গেলে তা নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা রয়েছে কুমড়োর। সেই সঙ্গে গরম মানেই ঘাম, ক্লান্তি। এই ক্লান্তির হাত থেকে দূরে থাকবেন যদি প্রতিদিন দুপুরে খান কুমড়ো সিদ্ধ। কুমড়োর মধ্যে কোনও ক্যালোরি নেই। প্রাকৃতিক শর্করা যেটুকু থাকে তারপর আর আলাদা করে চিনি ব্যবহারের প্রয়োজন পড়ে না রান্নায়।

বিশেষজ্ঞরাও মিষ্টি কুমড়োকে প্রতিদিনের ডায়েটে রাখার পরামর্শ দিচ্ছেন। কুমড়োর মধ্যে যে বীজ থাকে তাও কিন্তু খুব পুষ্টিকর। এই বীজ দিয়ে সহজেই রান্না করা যায় হরেক রকম পদ। পাশাপাশি বীজ আমাদের স্বাস্থ্যরক্ষাতেও সাহায্য করে।

পুষ্টুগুণে ভরপুর এই মিষ্টি কুমড়াকে নানাভাবে রান্না করে খাওয়া যায়। ভর্তা খাই, ভাজি খাই, মোরব্বা খাই, তরকারিতে তো খাই-ই। কিন্তু এছাড়াও আছে মিষ্টি কুমড়া নিয়ে নানা রেসিপি। যেটা অন্তত বাংলাদেশে খুব বেশি প্রচলিত নয়। কী সেই সব রেসিপি চলুন জেনে নিই।

জেনে নিন রেসিপি—

১. মিষ্টি কুমড়ার ছক্কা

উপকরণ মিষ্টি কুমড়া: ৫০০ গ্রাম, পটল: ৫০০ গ্রাম, আদা বাটা: ১ টেবিল চামচ, টমেটো বাটা: ২ টেবিল চামচ, জিরা বাটা: ১ টেবিল চামচ, ধনে বাটা: ১ টেবিল চামচ, কুচানো ধনেপাতা: ১ কাপ, চিরে রাখা কাঁচামরিচ: কয়েকটি, আস্ত জিরা: এক চা চামচ, ভাজা মশলা গুঁড়া: ১ চা চামচ (শুকনা মরিচ, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ), মরিচগুঁড়া: স্বাদমতো, হলুদগুঁড়া: ১ চা চামচ, সিদ্ধ করা ছোলা: ১ টেবিল চামচ, কোরানো নারকেল: ৩ টেবিল চামচ, লবণ বা মিষ্টি: স্বাদ মতো, সরিষার তেল: ১ কাপ।

প্রণালী: মিষ্টি কুমড়া এবং পটলগুলোকে সামান্য টুকরো টুকরো করে রাখতে হবে। কড়াইতে সরিষার তেল গরম করে আস্ত জিরা, শুকনা মরিচ, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে আদা বাটা, টমেটো বাটা, জিরা ধনে বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে পটল এবং কুমড়া দিয়ে দিতে হবে। সমস্ত গুঁড়া মশলা দিয়ে আবারো খানিকক্ষণ নাড়াচাড়া করতে হবে। গরম পানি দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। লবণ মিষ্টি স্বাদ মতো দিয়ে দিতে হবে। ঢাকনা খুলে সেদ্ধ করে রাখা ছোলা এবং কুরিয়ে রাখা নারকেল দিয়ে নাড়িয়ে চাড়িয়ে ওপরে ভাজা গুঁড়ো মশলা দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ মিষ্টি কুমড়ার ছক্কা।

২. মিষ্টি কুমড়ার কোরমা

উপকরণমিষ্টি কুমড়া: ৫০০ গ্রাম ছোট টুকরো করে কাটা, পাঁচফোড়ন: ১ চা চামচ, শুকনো মরিচ: ২ টা, কাঁচা মরিচ: ৫-৬টা, বাদাম বাটা: ১ টেবিল চামচ, টক দই: ১/৪ কাপ (ফেটিয়ে নেওয়া), ধনে পাতা কুঁচি, সরিষার তেল, চিনি, লবণ।

প্রণালী: মিষ্টি কুমড়ার ধুয়ে পানি ঝড়িয়ে সামান্য লবণ মাখিয়ে রাখুন। এরপর প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে শুকনো মরিচ ও পাঁচফোড়ন দিন। এরপর কুমড়াগুলো তেলে ছেড়ে দুপাশ হালকা ভেজে নিন। এবার এতে কাঁচা মরিচসহ বাকি সব উপকরণ দিয়ে দিন। প্রয়োজনে ১ কাপ পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। রান্না থেকে তেল ছাড়লে ধনেপাতা কুঁচি দিয়ে মিনিট খানেক ঢেকে রাখুন। আঁচ থেকে নামিয়ে নিয়ে গরম পরিবেশন করুন সুস্বাদু মিষ্টি কুমড়ার কোরমা।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝটপট তৈরি করুন চিজি অমলেট
সহজে তালের বড়া তৈরির রেসিপি
টমেটোর মুখরোচক খাবারের রেসিপি
মজাদার চিড়া ভাজা বানানোর রেসিপি