• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

উৎসবে বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি, রইল সহজ ৩ রেসিপি

আরটিভি নিউজ

  ১৬ অক্টোবর ২০২৪, ১২:৫১
ছবি: সংগৃহীত

বাঙালি হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মীপূজা আজ। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে লক্ষ্মীপূজা হয়। এই পূর্ণিমাকে বলা হয় কোজাগরী। সে জন্য এই পূজা কোজাগরী লক্ষ্মীপূজা নামেও পরিচিত। লক্ষ্মীপূজায় হিন্দু সম্প্রদায়ের অনেকে উপবাসব্রত পালন করেন। পূজা অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় লক্ষ্মীর পায়ের ছাপের আলপনা আঁকা হবে। সাধারণত ঘরোয়া পরিবেশে লক্ষ্মীপূজায় বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান সম্পন্ন করা হয়। আর এই পূজায় তৈরি করা বেশিরভাগ খাবারের প্রধান উপকরণই হলো নারকেল। আর নারকেল দিয়ে বানিয়ে নিতে পারেন নাড়ু, মোয়া, কদমা, নানাধরনের মিষ্টিও।

রইল তিন নতুন রকমের মিষ্টির রেসিপি

রসগোল্লা

যা যা লাগবে: দুধ-১ লিটার, খোয়া ক্ষীর-৫০০ গ্রাম, চিনি-২ কাপ, গুঁড়ো চিনি-৩ টেবিল চামচ, গুঁড়ো দুধ-আন্দাজ মতো, ভিনিগার-২ টেবিল চামচ, লাল রঙ আন্দাজমতো।

তৈরি করুন এভাবে: প্রথমে রসগোল্লা বানিয়ে নিতে হবে। তার জন্য বড় একটি পাত্রে দুধ কম আঁচে ঘন করে নিন। ফুটে উঠলে ভিনিগার দিয়ে ছানা তৈরি করে নিন। সেই ছানা একটা পাতলা কাপড়ে ঢেলে পানি দিয়ে ভালো করে ধুয়ে ছেঁকে পানি ঝরিয়ে নিন যেন ভিনিগারের গন্ধ না থাকে। পানি ঝরে গেলে ছানার সঙ্গে অল্প লাল রঙ মিশিয়ে মিহি করে হাত দিয়ে মেখে নিন। মসৃণ হয়ে গেলে ছোট ছোট ছানার বল বানিয়ে নিন। এবার বড় পাত্রে ৩ কাপ পানিতে ১ কাপ চিনি দিয়ে ফুটিয়ে পাতলা রস তৈরি করুন। ফুটন্ত রসের মধ্যে ছানার বল দিয়ে চাপা দিয়ে মাঝারি আঁচে ২০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তৈরি রসগোল্লা।

এবার বানাতে হবে ক্ষীরকদম। তার জন্য রসগোল্লা ২০ মিনিট পর রস থেকে তুলে নিয়ে তার মধ্যে আরও ১ কাপ চিনি দিয়ে রস ঘন করে নিন। ঘন রসে রসগোল্লা দিয়ে ৫ মিনিট ফুটিয়ে, তারপর ঢাকা দিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে রসগোল্লা রস থেকে তুলে নিন। খোয়া ক্ষীর গ্রেট করে নিন। গ্রেট করা ক্ষীরে গুঁড়ো চিনি মিশিয়ে নিন। খেয়াল রাখুন যাতে ক্ষিরে কোনও দলা না থাকে। তৈরি আপনার ক্ষীর কদম।

পান নারকেল লাড্ডু

যা যা লাগবে: ৩ টি মিঠা পাতা পান, ৩ টেবল চামচ গুলকন্দ, ২ টেবল চামচ ড্রাই ফ্রুটস, ১ কাপ কনডেন্সড মিল্ক, ২ কাপ নারকেল কোরা
প্রয়োজন মত ঘি।

তৈরি করুন এভাবে: প্রথমে পান পাতাগুলি কেটে ১ টি বাটিতে রাখুন। অন্য একটি পাত্রে গুলকন্দ আর মিক্সড ফ্রুট মিশিয়ে রাখুন। গরম প্যানে কনডেন্সড মিল্ক, পান পাতা, নারকেল কোরা দিয়ে কম আঁচে রান্না করুন। ভালো করে ৩ মিনিট রান্না করে মন্ড তৈরি করুন। হাতে ভালো করে ঘি মাখিয়ে নিন। হাতে একটু করে পান মিক্সচার নিয়ে চ্যাপ্টা বা সমতল করে নিন। গুলকন্দ আর মিক্সড ফ্রুট একটু করে পুরে গোল লাড্ডুর মতো বানান। লাড্ডুগুলো নারকেল কোরা ভালো করে রোল করে নিন। যাতে লাড্ডুর গায়ে নারকেল ভালো করে লেগে থাকে। ব্যস তৈরি আপনার পান নারকেল লাড্ডু।

বিস্কুট বরফি

যা যা লাগবে: আপনার পছন্দ মতো দু’প্যাকেট বিস্কুট বেছে নিন। এই রেসিপির ক্ষেত্রে বেছে নিন মিষ্টি বিস্কুটই। ১ কাপ ঘি, ২ কাপ বেসন, ১ কাপ চিনি গুঁড়ো ও বাদাম।

তৈরি করুন এভাবে: একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে বেসন দিয়ে দিন। ভালো করে নাড়িয় নিন। বেসন বাদামি রং ধরলে, তারমধ্যে চিনি গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে দিন। হালকা আঁচ দিয়ে এরপর বাদাম কুঁচি দিয়ে দিন। ঠান্ডা হলে বরফির মতো আকারে কেটে নিয়ে পরিবেশন করুন। ইচ্ছে করলে এর মধ্যে কোকো পাউডারও দিতে পারেন।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লক্ষ্মীপূজা আজ
লক্ষ্মীপূজাতেও মন্দিরসহ হিন্দুদের বাড়ি পাহারা দেবে বিএনপি: ফরহাদ হোসেন
দুর্গোৎসব ঘিরে নিরাপত্তার আশ্বাস দিলেন সেনাপ্রধান
বাসা থেকে বের হলেই সবাই ঘিরে ধরে: মিম