• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

হার্ভার্ডে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেওয়ার আমন্ত্রণ পেলেন জাবি অধ্যাপক তারিকুল ইসলাম

আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২৪, ১২:৪৯
ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম হার্ভার্ড ইউনিভার্সিটিতে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দিয়েছেন।‌

কয়েক মাস আগে ভিজিটিং স্কলার হিসেবে হার্ভার্ডে অধ্যাপনার কাজ শেষ করে দেশে ফেরেন প্রফেসর ড. তারিকুল ইসলাম। পরে তার অধ্যাপনা ও গবেষণায় পাণ্ডিত্য দেখে হার্ভার্ড ইউনিভার্সিটির পক্ষ থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেওয়ার অনুরোধ জানানো হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতিসাপেক্ষে সরকার ও রাজনীতি বিভাগের এই অধ্যাপক হার্ভার্ডে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দিবেন।

স্থানীয় সরকার, ক্লাইমেট চেঞ্জ, ডিজাস্টার ম্যানেজমেন্ট ও পররাষ্ট্রনীতি বিষয়ে বিশেষজ্ঞ অধ্যাপক তারিকুল এর আগে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ক্যামব্রিজ ইউনিভার্সিটিতেও ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে কর্মরত ছিলেন।

যোগাযোগ করা হলে আরটিভি নিউজকে জানান, প্রথমেই আল্লাহর প্রতি আমি শুকরিয়া আদায় করছি। সেসঙ্গে আমার কর্মস্থল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আমার সহকর্মী ও শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি; যারা বিভিন্ন সময় নানান গবেষণায় আমাকে সহযোগিতা করেছেন।

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে কী পরিকল্পনা রয়েছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো এখনও যথেষ্ট গবেষণাবান্ধব হতে পারেনি। আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আমি যেসব অভিজ্ঞতা অর্জন করেছি, তার ওপর ভিত্তি করে দেশের শিক্ষাঙ্গনে গবেষণার গুরুত্ব ও শিক্ষার মান বাড়াতে চেষ্টা করে যাব।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস ৩০ সেপ্টেম্বর শুরু
জাবিতে দিনব্যাপী কর্মসূচিতে ঈদে মিলাদুন্নবি পালিত
সীমান্তে হত্যার ঘটনায় জাবিতে প্রতিবাদ
জাবিতে শহীদদের স্মরণে ডকুমেন্টারি প্রদর্শন ও স্মরণসভা