• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কট করলেন গ্র্যান্ডমাস্টার রাজীব

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০৪
রাজীব
ছবি- সংগৃহীত

বিশ্ব দাবা অলিম্পিয়াডে ওপেন বিভাগে আজ (শনিবার) ইসরায়েলের মুখোমুখি হওয়ার কথা বাংলাদেশের অন্যতম গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের। তবে এই ম্যাচ বয়কটের ঘোষণা দিয়েছেন তিনি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টের মাধ্যমে এই রাউন্ডে অংশ নেবেন না বলে জানিয়েছেন তিনি।

পোস্টে রাজীব লেখেন, ২০২২ সালের চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ, ২০২৪-এর হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ দল হিসেবে অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশগ্রহণ করতে পারে? কালকে তাদের খেলা বাংলাদেশের সঙ্গে পড়েছে। আমি বয়কট করলাম।

অলিম্পিয়াডে প্রতিটি রাউন্ডে অংশ নেন দলের চারজন দাবাড়ু। এখন পর্যন্ত ৯ রাউন্ডের ভেতর আটটি রাউন্ডেই খেলেছেন রাজীব। অষ্টম রাউন্ডে কাজাখস্তানের বিপক্ষে লড়াইয়ে অংশ নেননি তিনি। এবার নিজেকে প্রত্যাহার করে নিলেন ইসরায়েলের বিপক্ষে ম্যাচ থেকে।

এই ঘোষণার পর দেশের একটি বেসরকারি গণমাধ্যমকে রাজীব বলেন, ইউক্রেনে হামলার কারণে রাশিয়া ও বেলারুশকে দাবা অলিম্পিয়াডে খেলতে দেওয়া হচ্ছে না। এমনকি নিজেদের পতাকা নিয়ে সেদেশের দাবাড়ুদের বিশ্ব সব আসরে খেলার সুযোগ নেই। দাবার সর্বোচ্চ সংস্থা ফিদে তাদের নিষিদ্ধ করে রেখেছে।

‘যদি তাদের নিষিদ্ধ করা হয় তাহলে ইসরায়েল কেন নয়? ওরা তো নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যা করছে। সবকিছু শেষ করে দিচ্ছে। তাই এর প্রতিবাদে ইসরায়েলের বিপক্ষে খেলা নিয়ে আমি বয়কট ঘোষণা করেছি। আমার সিদ্ধান্ত এরই মধ্যে ফেডারেশনকে জানিয়ে দিয়েছি।’

এদিকে বাংলাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদও ইসরায়েলের বিপক্ষে খেলতে আগ্রহী নন বলে জানা গেছে। উন্মুক্ত বিভাগে ৯ রাউন্ড শেষে ১০ ম্যাচ পয়েন্ট নিয়ে টেবিলের ৭৫তম অবস্থানে আছে বাংলাদেশ। অন্যদিকে নারী বিভাগে ১১ ম্যাচ পয়েন্ট নিয়ে আছে ৪৩ নম্বরে।

আরটিভি/এসআর/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় ইসরায়েলি বর্বর হামলায় নিহত আরও ৪০
হিজবুল্লাহর রকেট হামলায় ঘরবাড়ি ছেড়ে পালাল লাখো ইসরায়েলি
ইসরায়েলের গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে নীড়ের চমক
রামাল্লায় আল জাজিরা অফিসে ইসরায়েলি সেনাদের তল্লাশি, বন্ধের নির্দেশ