• ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১
logo

ইসরায়েলি হামলায় লেবাননে নিহত বেড়ে ৫৬৯, শীর্ষ কমান্ডারকে হারাল হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৬
ইসরায়েলি হামলায় লেবাননে নিহত বেড়ে ৫৬৯, শীর্ষ কমান্ডারকে হারালো হিজবুল্লাহ
ছবি: সংগৃহীত

লেবাননে স্মরণকালের ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গত সোমবার থেকে ক্রমাগত হামলায় নিহতের সংখ্যা সাড়ে পাঁচশো ছাড়িয়েছে ইতোমধ্যে। সেইসঙ্গে দুই হাজারের কাছাকাছি পৌঁছেছে আহতের সংখ্যা।

লেবানিজ স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলি সিরিজ হামলায় লেবাননের দক্ষিণাঞ্চলে এখন পর্যন্ত কমপক্ষে ৫৬৯ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১ হাজার ৮৩৫ জন। প্রাণ বাঁচাতে এলাকা ছেড়ে পালাচ্ছেন বাসিন্দারা। খবর আল জাজিরার।

হামলায় ইব্রাহিম মুহাম্মদ কুবাইসি নামে নিজেদের শীর্ষ একজন কমান্ডারকে হারিয়েছে হিজবুল্লাহ। বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে টেলিগ্রাম অ্যাপে দেওয়া এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে সশস্ত্র গোষ্ঠীটি।

এর আগে, অবশ্য ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছিল, বৈরুতের দক্ষিণে ঘোবেইরি শহরতলিতে এক বিমান হামলায় কুবাইসিকে হত্যা করা হয়েছে।

ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, ইব্রাহিম মুহাম্মদ কুবাইসি হিজবুল্লাহর বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ও রকেট ইউনিটের নেতৃত্বে ছিলেন। ২০০০ সালে তিনজন ইসরায়েলি সৈন্যকে অপহরণ করে হত্যার ঘটনায়ও তার হাত ছিল বলে দাবি তাদের।

এর আগে, গত সপ্তাহেই লেবাননে একের পর এক পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণে কয়েক ডজন কর্মকর্তা নিহত ও হাজার হাজার মানুষ আহত হন। এর পেছনে ইসরায়েলের হাত রয়েছে বলে অভিযোগ উঠেছে। যদিও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।

এ ঘটনার কয়েক দিন যেতে না যেতেই লেবাননের দক্ষিণাঞ্চলসহ রাজধানী বৈরুতের কাছাকাছি সরাসরি হামলা শুরু করলো ইসরায়েল।

জবাবে ইসরায়েলকে লক্ষ্য করে কয়েকশ রকেট ছুড়েছে হিজবুল্লাহ। যদিও এর বেশিরভাগই ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি বাহিনী। তারা বলেছে, গত মঙ্গলবার ইসরায়েলের দিকে প্রায় ৩০০ রকেট ছুড়েছে লেবানিজ গোষ্ঠীটি। এতে মাত্র ছয়জন আহত হয়েছেন।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাহরাইনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
কুষ্টিয়ায় ট্রাক-মাহিন্দ্রার মুখোমুখি সংঘর্ষে নিহত ২
নিহত লেফটেন্যান্ট তানজিমের বাড়িতে সাবেক সেনা কর্মকর্তারা 
নিয়ন্ত্রণ হা‌রি‌য়ে যাত্রীবা‌হী বা‌স বসতঘরে, নিহত ১