• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

মধ্যরাতে উত্তরায় মশাল নিয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

আরটিভি নিউজ

  ১৮ জুলাই ২০২৪, ০৯:১৫
সংগৃহীত ছবি

কোটা সংস্কার দাবিতে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও পুলিশের হামলা ও হত্যার প্রতিবাদে মধ্যরাতে মোমবাতি প্রজ্বালন ও মশাল জ্বালিয়ে প্রতিবাদ জানিয়েছে উত্তরার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যা গ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)’র শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) মধ্যরাতে উত্তরা ১০ নম্বর সেক্টর সংলগ্ন কামারপাড়া এলাকায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ কর্মসূচিতে অংশ নেয় হাজারো শিক্ষার্থী। এ সময় মোমবাতি প্রজ্বালন এবং মশাল জ্বালানোর পাশাপাশি কোটা বিরোধী নানান স্লোগানও দেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, কোটা সংস্কার আন্দোলনের সার্বিক পরিস্থিতির আলোকে তাদের এই কর্মসূচি। বৃহস্পতিবার উত্তরায় শাটডাউন কর্মসূচি পালনের কথাও জানান তারা।

প্রসঙ্গত, চলমান কোটা সংস্কার আন্দোলন মঙ্গলবার (১৬ জুলাই) বেশ সহিংস রূপ নেয়। এ দিন ঢাকাসহ বিভিন্ন স্থানে সংঘর্ষে ছয়জন মারা যান। আহত হন কয়েকশ’ আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মী। গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা প্রসঙ্গে কথা বলার সময় মন্তব্য করেন ‘মুক্তিযুদ্ধ নিয়ে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না, রাজাকারের নাতিপুতিরা সব পাবে?’

প্রধানমন্ত্রীর এ মন্তব্যে ক্ষিপ্ত হন কোটা সংস্কার আন্দোলনকারীরা। তারা ধরে নিয়েছেন ‘রাজাকারের নাতিপুতি’ তাদেরকেই বলা হয়েছে। তাই প্রধানমন্ত্রীর মন্তব্য প্রত্যাহারের দাবিতে এবং কোটা সংস্কারের এক দফা দাবিতে রোববার মধ্যরাত থেকেই আন্দোলনে নামেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সেই আন্দোলন এখনো চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানী ঢাকাসহ ৬ জেলায় মঙ্গলবার সন্ধ্যা থেকে বিজিবি মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লেবাননের উত্তরাঞ্চলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২১
উত্তরায় যুক্তরাষ্ট্র প্রবাসীর বাড়ি দখলের অভিযোগ
পরিবেশ দূষণের প্রতিবাদে মানববন্ধন করেছে উত্তরা ইউনিভার্সিটির শিক্ষার্থীরা
‘মধ্যরাতে এক নায়ক আমার বেডরুমে ঢুকতে চেয়েছিলেন’