• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

রাশিয়ান পতাকা দিবসে উৎসবমুখর ঈশ্বরদী

আরটিভি নিউজ

  ২৪ আগস্ট ২০২৪, ২৩:১০
রাশিয়ান হাউজ
সংগৃহীত

পাবনার ঈশ্বরদীতে বর্ণিল আয়োজন ও উৎসবমুখর পরিবেশে রাশিয়ান ফেডারেশনের জাতীয় পতাকা দিবস উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) ঈশ্বরদীর স্বপ্নদ্বীপ রিসোর্টে ঢাকাস্থ রাশিয়ান হাউজ স্টুডেন্টস অ্যান্ড অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ফ্রেন্ডস অব রাশিয়ার সহযোগিতায় দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পি ডভোইচেনকভ বলেন, ১৯৯১ সালের ২২ আগস্ট প্রথমবারের মতো মস্কোর হোয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার পতাকা উত্তোলন করা হয়, লাল পতাকার পরিবর্তে হাতুড়ি ও কাস্তে জাতীয় প্রতীক করা হয়।

তিনি শ্রোতাদের স্মরণ করিয়ে দেন যে, বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালের ২৫ জানুয়ারি সোভিয়েত ইউনিয়নের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপিত হয়। এই সম্পর্ক জোরদার করার জন্য ১৯৭৪ সালে সোভিয়েত কালচারাল সেন্টার, বর্তমানে বাংলাদেশে রাশিয়ান হাউস প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে গভীর দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রয়েছে।

আয়োজক ও ঈশ্বরদী শহরের নেতৃবৃন্দের সূচনা বক্তব্যের পর অংশগ্রহণকারীদের আন্দ্রেই ক্রাভচুক পরিচালিত ঐতিহাসিক জীবনী ভিত্তিক প্রামাণ্যচিত্র ‘পিটার ১: দ্য লাস্ট জার অ্যান্ড দ্য ফার্স্ট এম্পেরর’ শিরোনামের একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

দিনব্যাপী এই আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাঙ্কন, আলোচনা সভা, রাশিয়ান সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে কুইজ প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রতিযোগিতায় সক্রিয় অংশগ্রহণকারীদের উপহার ও স্মারক স্মারক প্রদান করা হয়।

এই অঞ্চলের ৪০টি পাবলিক স্কুলের এক হাজারেরও বেশি শিক্ষার্থী এই উদযাপনে অংশ নিয়েছিল। প্রত্যেক অংশগ্রহণকারীকে উৎসবের প্রতীক হিসেবে রাশিয়ার একটি ত্রিবর্ণরঞ্জিত পতাকা উপহার দেওয়া হয়।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়