• ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১
logo

সেপ্টেম্বরে রপ্তানি আয় বেড়েছে

আরটিভি নিউজ

  ০৯ অক্টোবর ২০২৪, ১৯:৪১
ছবি: সংগৃহীত

রাজনৈতিক পটপরিবর্তনের পর শ্রমিক অসন্তোষে শিল্পখাতে উৎপাদন ব্যাহত হলেও চলতি ২০২৪-২৫ অর্থবছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশের রপ্তানি আয় ৬ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে।

বুধবার (৯ অক্টোবর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সংস্থাটির ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন। এ সময় তিনি রপ্তানি আয়ের বিস্তারিত তথ্য এখন থেকে প্রতিমাসে জানানোর অঙ্গীকার করেন।

ইপিবি জানায়, জাতীয় রাজস্ব বোর্ডের অসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যারে সরাসরি যুক্ত হওয়া রপ্তানি চালানের তথ্যের ভিত্তিতে সেপ্টেম্বরে বাংলাদেশ রপ্তানি থেকে আয় করেছে ৩৫১ কোটি ডলার, আগের বছরের একই মাসে যা ছিল ৩২৯ বিলিয়ন ডলার। এই হিসাবে তা বেড়েছে প্রায় ২২ কোটি ডলার।

চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মাসে তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় ৫ দশমিক ৪৩ শতাংশ বেড়ে ৯ দশমিক ২৮ বিলিয়ন হয়েছে, যা গত বছর একই সময়ে ছিল ৮ দশমিক ৮১ বিলিয়ন ডলার।

সেপ্টেম্বর মাসে পোশাক খাত ২ দশমিক ৭৮ বিলিয়ন আয় করেছে, যা ৬ শতাংশ বেশি। ওভেন পণ্য থেকে রপ্তানি আয় ৮ দশমিক ২ শতাংশ বেড়ে ১ দশমিক ১৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যেখানে নিট পণ্যের রপ্তানি আয় ৪ দশমিক ৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৬০ বিলিয়ন ডলারে।

সেপ্টেম্বর মাসে কৃষিপণ্য রপ্তানি থেকে আয় হয়েছে ৯৭ মিলিয়ন ডলার। এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৮২ শতাংশ। প্লাস্টিক পণ্য ২৭ মিলিয়ন ডলার আয় করেছে, যা একবছর আগের একই সময়ে ২১ মিলিয়ন ডলারের তুলনায় ৩২ দশমিক ৫০ শতাংশ বেশি।

চামড়া ও চামড়াজাত পণ্য থেকে রপ্তানি আয় ১৮ দশমিক ৫৯ শতাংশ বেড়ে ৮২ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। পাট ও পাটজাত পণ্যের আয় ১৭ দশমিক ৭৮ শতাংশ কমে ৬৭ মিলিয়ন ডলার হয়েছে। বিশেষায়িত টেক্সটাইল সেক্টর ৩৪ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। এ খাত থেকে রপ্তানি আয় বেড়েছে ৩৫ দশমিক ৬৪ শতাংশ। হোম টেক্সটাইল খাতের রপ্তানি আয় কমেছে ২ দশমিক ০৫ শতাংশ এবং আয় করেছে ৬২ মিলিয়ন ডলার।

তবে ২০২৪-২৫ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ০৪ শতাংশ। এ সময়ে দেশের রপ্তানি আয় ১ হাজার ১৩৭ কোটি ডলার হয়, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে যা ছিল ১ হাজার ৮২ কোটি ডলার।

আরটিভি/একে/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চলতি অর্থবছরে ৪ শতাংশে নামবে বাংলাদেশের প্রবৃদ্ধি: বিশ্বব্যাংক
পর্যটন শিল্পের রূপান্তর: অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বৈশ্বিক স্বীকৃতির পথ
রপ্তানি আয় কমবে না বরং আগের চেয়ে বাড়বে: বাণিজ্য উপদেষ্টা
আখাউড়া স্থলবন্দরে স্থবিরতা, রপ্তানি আয়ে ভাটা