• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

সামিনা চৌধুরীকে শাফিন আহমেদ

‘তিনদিন পর দেখো আমাকে আর পাবে না’

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২৬ জুলাই ২০২৪, ২২:১১
সংগৃহীত
ছবি: সংগৃহীত

হৃদরোগে আক্রান্ত হয়ে ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা’, ‘ফিরিয়ে দাও’, ‘ফিরে এলে না’, ‘আজ জন্মদিন তোমার’সহ অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী ও ব্যান্ড তারকা শাফিন আহমেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) ভোর ৬টা ৫০ মিনিটে আমেরিকার ভার্জিনিয়ার একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে দেশের সংগীতাঙ্গনে। সবাই যে যার মতো করে স্মৃতি রোমন্থন করছেন, জানাচ্ছেন সমবেদনাও।

মৃত্যুর আগে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় একটি স্টেজ শোয়ে পারফর্ম করার জন্য পাড়ি জমিয়েছিলেন দেশটিতে। এজন্য যাবতীয় প্রস্তুতিও ছিল। কিন্তু শোয়ের আগের দিন হঠাৎ করে অসুস্থ হওয়ায় সেটি আর সম্ভব হয়ে ওঠেনি। ফলে শোয়ের পরিকল্পনায় পরিবর্তন আনতে হয় আয়োজকদের।

এদিকে একই স্টেজে পারফর্ম করার কথা ছিল দেশের আরেক জনপ্রিয় গায়িকা সামিনা চৌধুরীর। তিনি অবশ্য গত ২০ জুলাই ঠিক সময়েই স্টেজে গান পরিবেশনা করেছেন। স্টেজে ওঠার পর এলইডি পর্দায় ভেসে আসেন ‘মাইলস’ খ্যাত তারকা শাফিন। ওই সময় ভিডিওবার্তায় নিজের অসুস্থতার কথা জানান গায়ক। একইসঙ্গে জানান, পরবর্তীতে দেখা হবে আবার।

আগে থেকেই অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন শাফিন। অনুষ্ঠানও যথা সময়ে হয়। শুধু অসুস্থতার কারণে মঞ্চে সশরীরে অনুপস্থিত ছিলেন গায়ক। এই অনুষ্ঠানের কদিন পরই মৃত্যু হয় তার। এরও একদিন পর মাইলস তারকার মৃত্যুর কথা জানতে পারেন গায়িকা সামিনা চৌধুরী। তবে এ খবর জানার পর অবিশ্বাস্য মনে হয়েছিল তার কাছে। এমনকি সহ্য করাও ছিল ভীষণ কষ্টের।

এ ব্যাপারে জনপ্রিয় এই গায়িকা সোশ্যাল মিডিয়া ফেসবুকে এক স্ট্যাটাসে দুটি ছবি পোস্ট করেছেন। যেখানে দেখা যাচ্ছে, শাফিন অসুস্থ হয়ে হাসপাতালে থাকা অবস্থায় তার সঙ্গে দেখা করছেন সামিনা চৌধুরী। ছবি দুটি পোস্ট করে ক্যাপশনে তিনি লিখেছেন, রবিন এবং ভার্জিনিয়ার স্বপ্নবাজের অনুষ্ঠান আয়োজকদের একজন পল্লব জানালেন, শাফিন ভাই আর নেই!

সামিনা চৌধুরী লিখেছেন, তিন দিন আগে কথা বলে দেখে এলাম। বারবার আমাকে আর স্বপনকে থাকতে বলছিলেন। স্বপনকে বললেন, স্বপন আমাকে ছেড়ে যেয়ো না প্লিজ। আমার সঙ্গে গল্প করো। আমার অনেক ব্যথা হচ্ছে, আমার ঘুম হচ্ছে না। আর তিনদিন পর দেখো আমাকে আর পাবে না; গল্প করো।

গায়ক শাফিন আরও কী বলেছেন তা জানিয়ে সামিনা চৌধুরী লিখেছেন, আমার অনেক ব্যথা হচ্ছে কোমরে। স্বপন, তোমাকে কিছু বলব। আমার রুমে বসো। স্বপন শাফিন ভাইকে পানি খাওয়াল। তারপর তাকে ঘুমের ওষুধ দেয়া হলে শাফিন ভাইকে দেখে আয়োজকরা আমাদের চলে আসতে বললেন।

তিনি আরও লিখেছেন, কী বলতে চেয়েছিলেন শাফিন ভাই, কে জানে। কোনো চাপা কষ্ট কি ছিল তার ভেতর, কে জানে? দেশের আরেকটি সম্পদ, আরেকটি মেধার বিয়োগ হলো। চোখে ভাসছে শুধু। তোমরা যেয়ো না প্লিজ। আমাকে আর পাবা না।

প্রসঙ্গত, শাফিন আহমেদের জন্ম ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি। মা কিংবদন্তি সংগীতশিল্পী ফিরোজা বেগম এবং বাবা সংগীতঙ্গ কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেয়ার কারণে ছোটবেলা থেকেই শাফিন আহমেদ গানের ভেতরেই বড় হন। শৈশবে বাবার কাছে উচ্চাঙ্গ সংগীত শিখেছেন আর মায়ের কাছে শিখেছেন নজরুল। নিজের প্রচেষ্টায় শেখেন পাশ্চাত্য সংগীত।

১৯৭৯ সালে শাফিন আহমেদ গড়ে তোলেন বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা জনপ্রিয় ব্যান্ড দল মাইলস। ১৯৮২ সালে প্রথম অ্যালবাম ‘মাইলস’ এবং ১৯৮৬ সালে ‘স্টেপ ফাদার’ দিয়ে মাইলসের নিজস্ব গান বাজারে আসে। এরপর ১৯৯১ সালে রিলিজ হয় প্রথম বাংলা অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ এই অ্যালবামের চাঁদ-তারা গানটি তখন বিপুল জনপ্রিয়তা পায়।

এরপর থেকে শুরু করে আজ পর্যন্ত শত শত শ্রোতপ্রিয় গান উপহার দিয়েছেন উপমহাদেশের এই অন্যতম সংগীত তারকা। চাঁদ তারা সূর্য, দরদিয়া, প্রথম প্রেমের মতো, জাদু, কতকাল খুঁজব তোমায়, ধি কি ধি কি, পাহাড়ি মেয়ে, পিয়াসি মন, জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও-এর মতো তুমলু জনপ্রিয় গানগুলি আজও শ্রোতাপ্রিয়।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাফিনকে নিয়ে হামিনের আবেগঘন বার্তা
যাদের চোখের জলে শাফিনের শেষবিদায়
বাবাকে কবরে শোয়াতে দেখে জ্ঞান হারান শাফিনপুত্র
বাবা-মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন শাফিন আহমেদ