• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

তেলেভাজা খাবার মুচমুচে করার কৌশল

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জুন ২০২৪, ১৫:৪৯
ছবি : সংগৃহীত

তেলে ভাজা খবারের কথা মনে পরলেই প্রথমে মাথায় আসে ক্রিসপি স্ন্যাকস আইটেমের নাম। কিন্তু শত চেষ্টা করেও অনেক সময় মজাদার আইটেমগুলো মুচমুচে হয় না। বিশেষ করে ভেজে রাখার পর। এদিকে চালের গুঁড়ো বা কর্নফ্লাওয়ার- সব কিছুই কিন্তু ব্যবহার করেছেন তা সত্ত্বেও কুড়মুড়ে হচ্ছে না। এমন সময় যদি আপনিও পড়েন তাহলে জেনে নিন কিছু কৌশল। যেগুলো মেনে চললে ঠান্ডা হলেও ক্রিসপি খেতে হবে আপনার স্ন্যাকস আইটেম।

আপনাদের সুবিধার জন্য রইল টপ সিক্রেট কিছু টিপস

প্রথম সিক্রেট: বেসনের যে ব্যাটার বনিয়েছেন তাতে মিশিয়ে দিন গরম তেল ও বেকিং সোডা। এবার থেকে যখনই ভাজাভুজি খাবার বানাবেন তখনই ব্যাটারে মিশিয়ে দেবেন গরম তেল এবং বেকিং সোডা।

​দ্বিতীয় সিক্রেটটা : আপনি যখন তেলে কোনো কিছু ভাজবেন, তখন যেন তেলটা গরম হয় সে দিকে খেয়াল রাখতে হবে। ঠান্ডা তেলে তাড়াহুড়ো করে পকোড়া বা চপ ভাজলে সেগুলো কখনই কুড়মুড়ে হবে না। আবার কোন তেলে রান্না করছেন, সেটিও কিন্তু নির্ভর করে। যেমন ধরুন সাদা তেল। এই তেলের ধূমাঙ্ক বেশি। তাই এই তেলে ভাজাপোড়া করলে বেশি কুড়মুড়ে হবে খেতে। আবার অলিভ অয়েলের ধূমাঙ্ক কম। তাই এই তেলে চপ বা পাকোড়া ভাজলে বেশি কুড়মুড়ে হবে না খেতে।

তৃতীয় সিক্রেট​: চপ হোক বা কাটলেটের মতো খাবারগুলো ডিপ ফ্রাই করতে হলে সঠিক মাত্রায় তেল গরম করে নিতে হবে। নইলে কিন্তু ভাজা খাবার মুচমুচে হবে না। ঠান্ডা তেলে যেমন পকোড়া ভাজলে তা কুড়মুড়ে হয় না। তেমনই তেল অতিরিক্ত গরম হয়ে গেলে চপ বা কাটলেট পুড়ে যেতে পারে। তাই যখন তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করবে, তখনই গ্যাসের আঁচটা কমিয়ে ভেজে নিন স্ন্যাকস আইটেম।

খেয়াল রাখুন এই বিষয়গুলোও​: ডিপ ফ্রাই করার সময় একসঙ্গে অনেকটা জিনিস তেলে ছেড়ে দেবেন না। এতে কুডমুড়ে তো হবেই না, বরং সবগুলো একসঙ্গে জড়িয়ে যেতে পারে।
তাই যে কড়াইতে ভাজছেন, তার আকার বুঝে অল্প অল্প করে ভাজুন। আর হাতে যদি সময় থাকে তাহলে কিছুটা আধভাজা করে তুলে রেখে দিন। খেতে বসার আগে ফের একবার তেলে ভেজে নিন।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০ মিনিটে উজ্জ্বলতা বাড়াবে যে মিশ্রণ