• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

এই ৫ ধরনের ফলেই মিটবে চুলের সমস্যা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২৪, ১৩:৫২
ছবি: সংগৃহীত

চুল পড়ার সমস্যা আজকাল প্রায় সকলের ক্ষেত্রেই দেখা যায়। চুল পড়ার সমস্যা হলো সাধারণ একটি সমস্যা। তবে চুল একবার পড়তে শুরু করলে সঙ্গে সঙ্গেই সতর্ক হওয়া জরুরি। সঠিকভাবে পরিচর্যাতো করতেই হবে। সেই সঙ্গে দৈনন্দিন খাদ্যাভ্যাসও পরিবর্তন করা জরুরি। অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার, ভাজাভুজি যত কম খাবেন চুলের স্বাস্থ্যের পক্ষে ততই মঙ্গলজনক।

চিকিৎসকের মতে, যখন আমরা বুঝতে পারি যে, আমাদের চুল পাতলা হতে শুরু করেছে, ততদিনে হাজার হাজার চুল হারিয়ে ফেলেছি আমরা! তাই প্রথম থেকেই একটু সতর্ক হওয়া উচিত এবং প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেওয়াও জরুরি।

চুলের সুস্থতায় স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। বিশেষ করে খেতে হবে ফল। ৫ ধরনের ফল রয়েছে যেগুলো খেলে আপনার নতুন চুল গজাবে দ্রুত। তার পাশাপাশি চুলের গঠন এবং গোড়া হবে মজবুত, বজায় থাকবে চুলের উজ্বলতাও।

চলুন জেনে নেওয়া যাক কী কী ফল খেলে আপনার চুল পড়ার সমস্যা কমবে এবং দ্রুত নতুন চুল গজাবে:

পাকা পেঁপে- পাকা পেঁপে চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শুধু নতুন চুল গজাতে নয়, চুল পড়ার সমস্যা কমাতেও সাহায্য করে এই ফল। ভিটামিন এ, ভিটামিন ই এবং ভিটামিন সি রয়েছে পাকা পেঁপের মধ্যে। এই উপকরণগুলি সার্বিকভাবে চুলের স্বাস্থ্যের খেয়াল রাখে।

ভিটামিন সি- সাইট্রাস ফ্রুট অর্থাৎ ভিটামিন সি সমৃদ্ধ ফল চুলের স্বাস্থ্যের জন্য সবসময়েই ভালো। গ্রেপফ্রুট, কমলালেবু, অন্যান্য যাবতীয় লেবুজাতীয় ফল খেতে পারেন আপনি। নতুন চুল গজাতে এই ফলগুলো সাহায্য করে।

কলা- কলার মধ্যে রয়েছে পটাশিয়াম, ন্যাচরাল অয়েল এবং প্রচুর ভিটামিন। নতুন চুল গজাতে সাহায্য করে এই ফলও। চুলের গঠন মজবুত করতে, গোড়া শক্ত করতে এবং হেয়ার ফলিকলের দেখভাল করতেও কাজে লাগে কলার মধ্যে থাকা বিভিন্ন পুষ্টি উপকরণ।

জামজাতীয় ফল- বেরি বা জামজাতীয় ফল চুলের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। স্ট্রবেরি, ব্লুবেরি, র‍্যাসপবেরি ও অন্যান্য জামজাতীয় ফল রাখুন পাতে। এইসব জামজাতীয় ফলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হেয়ার ফলিকলের মুখগুলো উন্মুক্ত করে নতুন চুল গজাতে সাহায্য করে।

অ্যাভোকাডো- অ্যাভোকাডো একাধিক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি ফল যা চুলের বৃদ্ধিতে, গোড়া শক্ত করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। অ্যাভোকাডোতে থাকা হেলদি ফ্যাট এবং ভিটামিন ই মাথার তালুতে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করে। তার ফলে গজায় নতুন চুল।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অন্যের চিরুনি ব্যবহারে সতর্ক হবেন যে কারণে
চুলকাতে হাত দিয়ে দেখি পা নেই, আন্দোলনে গুলিবিদ্ধ তামিম
বাচ্চাদের ‘উচ্চতা’ বাড়ায় এই ৫ মহৌষধি খাবার
ঘরোয়া টোটকাতেই এবার চুল হবে স্ট্রেট