• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

টমেটোর মুখরোচক খাবারের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৬
ছবি: সংগৃহীত

টমেটো শীতকালীন সবজি হলেও এখন মোটামুটি সারা বছরই পাওয়া যায়। রঙিন ও সুস্বাদু এই সবজি যেকোনো খাবারের স্বাদ বাড়িয়ে দেয়। টমেটো দিয়ে তৈরিও করা যায় নানা পদ। সালাদ, স্যুপ, সস, নুডলস, পাস্তা কত কী তৈরিতে যোগ করা হয় এই সবজি। এর বাইরেও টমেটো দিয়েই তৈরি করা যায় মুখরোচক চিকেন স্টাফড্ টমেটো। তাহলে ঝটপট রেসিপি দেখে নিন।

উপকরণ:

মুরগির কিমা ১ কাপ, টমেটো ৪টি বড়, মরিচগুঁড়ো ২ চা চামচ, কাঁচা মরিচ ১টি, মাখন ১ টেবিল চামচ, গোলমরিচ, লবঙ্গ, দারচিনি, ছোটো এলাচ, তেজপাতা, পেঁয়াজ ২টা মাঝারি (মিহি করে কাটা), আদা-রসুন বাটা ২ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, চিজ ইচ্ছেমতো, ধনেপাতা কুচি।

প্রণালী:

একটি বাটিতে মুরগির কিমা, মরিচগুঁড়ো, লবণ এবং মিহি করে কাটা কাঁচামরিচ ভালো করে মিশিয়ে নিন। টমেটোর ওপর এবং নীচের অংশগুলো কেটে নিন। একটা টমেটো কাপ তৈরি করতে চামচ দিয়ে তার পাল্প বের করে নিন। পাল্পগুলো ফেলবেন না।

একটি পত্রে মাখন গরম করে তাতে গোলমরিচ, লবঙ্গ, দারচিনি, এলাচ এবং তেজপাতা ফোঁড়ন দিন। সুগন্ধ উঠলে তাতে পেঁয়াজ এবং টমেটোর পাল্পগুলো দিয়ে ভাজতে থাকুন।

মিশ্রণে আদা-রসুন বাটা দিয়ে ভাজুন। তেজপাতা, দারচিনি, লবঙ্গ এবং এলাচ তুলে নিন। তাতে কাজু বাটা মেশান। এবার এগুলো কড়াই থেকে নামিয়ে অল্প ঠান্ডা করে তাতে কাঁচা চিকেন কিমাটা মেশান। এই পুরটা টমেটো কাপের ভিতরে ভরে ফেলুন। পাত্রে পানি গরম করে তাতে স্ট্যান্ড বসিয়ে দিন। স্ট্যান্ডের ওপর একটি প্লেটে পুর ভরা টমেটোগুলো বসিয়ে দিন। ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রাখুন। মিনিট পনেরো রাখলেই দেখবেন চিকেন সিদ্ধ হয়ে গিয়েছে। বেক হয়ে গিয়েছে টমেটোও।

মাইক্রোওভেনেও এটি রান্না করা যায়। প্রি-হিটেড ওভেনে ২০০ ডিগ্রিতে ২০ মিনিট রেখে দিলেই স্টাফড্ টমেটো তৈরি হয়ে যাবে।

গরম টমেটোর ওপর চিজ গ্রেট করে দিন এবং ধনেপাতা ছড়িয়ে দিলেই তৈরি সুস্বাদু চিকেন স্টাফড টমেটো।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝটপট তৈরি করুন চিজি অমলেট
পালংশাক দিয়েই তৈরি হবে বিশেষ কোরিয়ান পদ
আম দিয়ে সহজেই তৈরি করুন স্পেশাল নবরত্ন পোলাও
৪ টাকার টমেটো ঢাকায় এসে হয়ে যায় ৪০-১০০ টাকা