• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

প্রত্যয় স্কিম

অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসার আহ্বান

আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ১৮:০৩
অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসার আহ্বান
সংগৃহীত ছবি

প্রত্যয় স্কিম নিয়ে অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসার আহ্বান জানিয়েছেন ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধিকার ড. জিনাত হুদা।

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে বুধবার (৩ জুলাই) দুপুরে ঢাবির কলাভবনের প্রধান ফটকের ভেতরে অবস্থান কর্মসূচিতে তিনি আরও বলেন, এই পেনশন স্কিম বৈষম্যমূলক। আমাদের ওপর খড়গহস্ত হয়েছে বলে আমরা রাজপথে নেমে এসেছি।

জিনাত হুদা বলেন, আমাদের ৩ দফা দাবি (প্রত্যয় স্কিম বাতিল করতে হবে, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন) না মানলে লাগাতার কর্মবিরতি চালিয়ে যাব।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, আন্দোলন পুরোপুরি সফল না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরব না। দেশের বিশ্ববিদ্যালয়গুলো এ বিষয়ে ঐক্যবদ্ধ।

এদিকে, সমস্যা সমাধানে আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৃহস্পতিবার সকালে বৈঠকে বসবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া জানান, আজ (বুধবার) সন্ধ্যায় ওবায়দুল কাদের সাহেব মিটিংয়ের সময় দিয়েছিলেন। কিন্তু পরে সেটি বৃহস্পতিবার সকালে ঠিক করা হয়।

অন্যদিকে বৈঠকের সময় নিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, বৈঠকের বিষয়ে স্যার এখনও সময় দেননি। স্যার বলেছেন শিক্ষামন্ত্রীর সঙ্গে বসতে।

উল্লেখ্য, গত মার্চ মাসে সর্বজনীন পেনশন স্কিমে আগের চারটি স্কিমের সঙ্গে ‘প্রত্যয় স্কিম’ নামের একটি প্যাকেজ চালু করে অর্থ মন্ত্রণালয়। এই স্কিমে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীনস্থ অঙ্গপ্রতিষ্ঠানগুলোতে ২০২৪ সালের ১ জুলাই পরবর্তী সময়ে যোগ দেওয়া কর্মকর্তা বা কর্মচারীরা অন্তর্ভুক্ত হবেন। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদেই এ আন্দোলন।

শিক্ষকদের অভিযোগ, এ স্কিম ‘বৈষম্যমূলক’। এতে ১ জুলাই এবং এর পরে নিয়োগ পাওয়া শিক্ষকরা চাকরিজীবন শেষে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তৃতীয় দিনের কর্মবিরতি চলছে ঢাবিতে, অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি 
প্রত্যয় স্কিম বাতিলের দাবি অযৌক্তিক: অর্থমন্ত্রী
৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস
১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষে কাজ করছি: অর্থমন্ত্রী