• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

৬৬৯ জনকে রাষ্ট্রপক্ষের আইনজীবী নিয়োগ

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১০:৩৪
ঢাকার আদালতে রাষ্ট্রপক্ষে ৬৬৯ আইনজীবী নিয়োগ
ফাইল ছবি

ঢাকা মহানগর ও দায়রা জজ আদালতে পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট ওমর ফারুক ফারুকী। সব মিলিয়ে ঢাকা জেলা ও দায়রা জজ আদালত, সিএমএম আদালত এবং বিভিন্ন ট্রাইব্যুনালে মোট ৬৬৯ জন আইনজীবীকে পিপি, জিপি, এপিপি ও এজিপি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) রাতে আইন মন্ত্রণালয়ের সলিসিটর অনুবিভাগ (জিপি–পিপি শাখা) এই নিয়োগের প্রজ্ঞাপন প্রকাশ করেছে। অনুবিভাগের উপ-সলিসিটর সানা মো. মাহরুফ হোসাইন এতে স্বাক্ষর করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা জেলা জজ আদালতের রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি হিসেবে (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন আইনজীবী ইকবাল হোসেন। আর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান কৌঁসুলি হিসেবে নিয়োগ পেয়েছেন আইনজীবী ওমর ফারুকী। এ আদালতের প্রধান জিপি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অ্যাডভোকেট আবুল খায়েরকে।

এতে বলা হয়, ঢাকা জেলার জেলা ও দায়রা জজ ও জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিবেদন সাপেক্ষে ফৌজদারি কার্যবিধির ৪৯২ ধারা এবং ১৯৬০ সালের এল আর (লিগ্যাল রিমেমব্রানসার্স) ম্যানুয়ালের ২নং অধ্যায়ের ১নং অনুচ্ছেদের ৯ ও ৬ অনুচ্ছেদের ১৭ বিধিতে দেয়া ক্ষমতাবলে এ নিয়োগ দেয়া হয়েছে।

আরও বলা হয়, এ নিয়োগের মধ্য দিয়ে এসব পদে আগে যারা নিয়োগ পেয়েছিলেন, তাদের নিয়োগ বাতিল করা হয়েছে। ৫ অগাস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ঢাকার বিচারিক আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা অনুপস্থিত থাকায় বিচার কার্যক্রম স্থবির হয়ে পড়ে। এই পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকার ৬৬৯ আইনজীবীকে রাষ্ট্রপক্ষে নিয়োগ দিলো।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার
থানায় আত্মসমর্পণ করলেন ঢাকা জেলা যুবলীগের আহ্বায়ক মিজান
সাবেক এমপি সাইফুজ্জামান ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২১