• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

রাজধানীর বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের অবস্থান

আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২৪, ১২:১৫
ছবি: সংগৃহীত

এক দফা দাবিতে রোববার (৪ আগস্ট) সারাদেশে অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকে রাজধানীসহ সারাদেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, ইতোমধ্যে শাহবাগ, সাইন্সল্যাব, যাত্রাবাড়ী, শনিরআখড়া, উত্তর বাড্ডা ও উত্তরায় অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় ঢাকার বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সকাল ১০টা ২৫ মিনিটে অর্ধশতাধিক শিক্ষার্থী মিছিল নিয়ে জড়ো হয়ে আন্দোলন শুরু করেন। তবে এক ঘণ্টার মধ্যেই এই উপস্থিতি হাজার ছাড়িয়ে গেছে। একইসঙ্গে আন্দোলনকারীরা বন্ধ করে দিয়েছেন গুরুত্বপূর্ণ এই মোড়ের চারটি সড়ক। ফলে বাস, রিকশা, সিএনজি, মোটরসাইকেলসহ সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়।

এ ছাড়া বেলা ১১টা ২০ মিনিটে উত্তরার বিএনএস সেন্টারের সামনের সড়কে আন্দোলনরত শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেন।

সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীরা সড়কে জড়ো হয়ে গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছেন। এছাড়া এক দফা দাবিতে স্লোগান দিতে থাকেন। এ সময় শিক্ষার্থীদের এক দুই তিন চার, শেখ হাসিনা গদি ছাড়, আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না-সহ বিভিন্ন ধরনের স্লোগান দিতে শোনা গেছে। অবরোধের ফলে এই সড়কে সবধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এই আন্দোলনকে ঘিরে সকাল থেকেই শনিরআখড়ায় সড়ক অবরোধ করেছে আন্দোলনকারীরা। ফলে এই সড়কে সম্পূর্ণভাবে যান চলাচল বন্ধ রয়েছে।

রাজধানীর রায়েরবাগ, শনিরআখড়া, কাজলা সড়ক ঘুরে দেখা গেছে, বিভিন্ন মোড়ে মোড়ে রশি টানিয়ে রাস্তা বন্ধ করে দিয়েছে আন্দোলনকারীরা। এসময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। সেখানে কোন যানবাহন চলাচল করতে পারছে না। তবে যাত্রাবাড়ি মোড়ে কিছু গাড়ি চলাচল করতে দেখা গেছে।

নিরাপত্তার স্বার্থে মেয়র হানিফ ফ্লাইওভারেও যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফ্লাইওভারের প্রতিটি মুখ বন্ধ করে দেওয়া হয়েছে।

পূর্ব ঘোষিত কর্মসূচি সফল করতে শাহবাগে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। সকালে শাহবাগে শিক্ষার্থীরা এলে সেখানে ছাত্রলীগ, যুবলীগের নেতাকার্মীরা প্রথমে ধাওয়া দেওয়ার চেষ্টা করে। পরে শিক্ষার্থীরা তাদের পাল্টা ধাওয়া দিলে তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢুকে অন্যদিক দিয়ে বেরিয়ে যায়। বর্তমানে শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান করছেন। শাহবাগ মোড়ে অবস্থান নিলে ওই এলাকার সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে কলেজ শিক্ষার্থীর মৃত্যু
মিশরে‌ বাংলাদেশি কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দিল ‌‘দারুল আজহার বাংলাদেশ’
ছাত্রলীগের নির্যাতনের ঘটনায় গণতদন্ত কমিশন হচ্ছে: হাসনাত আব্দুল্লাহ
কুষ্টিয়ায় মাইক্রোবাসের ধাক্কায় প্রাণ গেল ৪ স্কুলশিক্ষার্থীর