• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

চলতি বছরে ডেঙ্গুতে ঢাকায় মৃত্যু ১০০ ছুঁয়েছে

আরটিভি নিউজ

  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪২
চলতি বছরে ডেঙ্গুতে ঢাকায় মৃত্যু ১০০ ছুঁয়েছে
ফাইল ছবি

ক্রমেই ভয়ানক হয়ে উঠছে ডেঙ্গু। এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকি বিরাজ করছে ঢাকায়। এরই মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১০০ ছুঁয়েছে এ বিভাগে; যেখানে চলতি সেপ্টেম্বর মাসের ২৫ দিনেই মৃত্যু হয়েছে ৫৫ জনের।

প্রাণহানির পাশাপাশি আক্রান্তের হারেও সবচেয়ে এগিয়ে ঢাকা বিভাগ। এ বিভাগে মোট রোগী শনাক্ত হয়েছে ১৪ হাজার ৮১০ জন। অন্যদিকে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে সিলেট বিভাগে। ২৫ জন আক্রান্তের বিপরীতে একটিও প্রাণহানি হয়নি এ বিভাগে। মৃত্যু ও রোগী শনাক্তে দ্বিতীয় অবস্থানে চট্টগ্রাম। এ বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১৯ জনের এবং রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার ৯২৮ জন।

এ ছাড়া চলতি বছর বরিশালে মৃত্যু হয়েছে ১৩ জনের, রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৩৯৩ জন। খুলনায় মৃত্যু হয়েছে পাঁচজনের এবং রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ১৪ জন। ময়মনসিংহে এ সময়ে ৬০৫ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে একজনের।

এর বাইরে রাজশাহীতে ৪৭৯ জন, রংপুরে ২৫৬ জন এবং সিলেটে ২৫ জন ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হলেও এই তিন বিভাগে এখন পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

এদিকে, সবশেষ বুধবারের (২৫ সেপ্টেম্বর) হিসাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। এই সময়ে রোগী শনাক্ত হয়েছে ৮৫৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারানো দুজনই ঢাকার বাসিন্দা। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ২৬ হাজার ৫৫৫ জন। আর এই সময়ে মারা গেছেন মোট ১৩৮ জন।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদিতে এসি বিস্ফোরণে বাংলাদেশি যুবকের মৃত্যু
দেশজুড়ে ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গু
ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮২৯
ভারতে হিন্দু সম্প্রদায়ের উৎসবে পানিতে ডুবে ৪৬ জনের মৃত্যু