• ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
logo

কোটা বহালের প্রতিবাদে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ 

বশেমুরবিপ্রবি (গোপালগঞ্জ) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২৪, ১৭:৪২
কোটা বহালের প্রতিবাদে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ 
ছবি : আরটিভি

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের পেছনের চরপাথালিয়া এলাকা হয়ে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ‘জ্বালোরে জালো, আগুন জ্বালো’, ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘মেধাবীদের যাচাই করো, কোটাপদ্ধতি বাতিল করো’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠো আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘বাতিল চাই বাতিল চাই, কোটা প্রথা বাতিল চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বললে তারা জানান, ‘কোটা প্রথার কারণে দেশের মেধাবী শিক্ষার্থীরা মূল্যায়িত হচ্ছেন না। দেশের প্রশাসনে মেধাবী শিক্ষার্থীরা সুযোগ না পাওয়াই দুর্নীতিতে ভরপুর সকল সেক্টর। যেখানে মুক্তিযুদ্ধ আমাদের জন্য গর্বের, সেটাতে আমরা কোটা প্রয়োগ করে করুণার জায়গা বানিয়ে ফেলছি। এই কোটা প্রথা অযৌক্তিক। অবিলম্বে কোটা প্রথা বাতিল করা হোক।’

এ সময় শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবি মানা না হলে কঠোর আন্দোলন চালিয়ে যাওয়ার পাশাপশি ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দেন। অবরোধ চলাকালে ঢাকা-খুলনা মহাসড়কের দুপাশে বেশ কিছু যানবাহন আটকা পড়ে। এর ফলে ভোগান্তিতে পড়েন খুলনা বরিশাল সংশ্লিষ্ট অঞ্চলের সাধারণ যাত্রীরা।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫২ ঘণ্টা পর আশুলিয়ায় অবরোধ তুলে নিলেন শ্রমিকরা
রেলপথ অবরোধ করে হিলিতে অবস্থান-অনশন
টঙ্গীতে বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের আন্দোলন 
তেজগাঁওয়ে পলিটেকনিক শিক্ষার্থীদের সড়ক অবরোধ, যানজটে ভোগান্তি