• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

কক্সবাজার পৌরসভার উন্নয়ন প্রকল্প পরিদর্শন করলেন জাইকার প্রতিনিধিদল 

কক্সবাজার প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৫ জুলাই ২০২৪, ১২:০৮
কক্সবাজার পৌরসভার উন্নয়ন প্রকল্প পরিদর্শন করলেন জাইকার প্রতিনিধি দল 
ছবি : আরটিভি

কক্সবাজার পৌরসভার বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেছেন জাইকার প্রতিনিধিদল। রোববার (১৪ জুলাই) সকালে প্রতিনিধি দলটি কক্সবাজার পৌরসভায় আসেন। সেখানে পৌরসভার চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

কক্সবাজার পৌর মেয়র মাহাবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) প্রধান তোমোহিদি ইচিগুচি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি পৌরসভার চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, ‘কক্সবাজার পৌরসভার উন্নয়নে জাইকা সবসময় পাশে থাকবে। শিগগিরই জাইকার অর্থায়নে ২৫০ কোটি টাকা ব্যয়ে সায়মন থেকে সাম্পান পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ কাজ শুরু করা হবে।’

এ ছাড়া হসপিটাল ইকুইপমেন্ট, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ফিশারিজ ট্রেনিংসহ বিভিন্ন বিষয় নিয়ে কক্সবাজার পৌরসভার সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন তিনি।

কক্সবাজার পৌরসভার মেয়র বলেন, ‘কক্সবাজার পৌরসভায় জাইকার অর্থায়নে সুপেয় পানি সরবরাহ, ব্রিজ, রাস্তা, ড্রেনেজ সিস্টেম আধুনিকীকরণ, বাস টার্মিনাল নির্মাণ, সড়ক বাতি স্থাপন ও বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের কাজ চলমান রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়ন হলে আরও আধুনিক হবে পর্যটন নগরী। যার সুফল ভোগ করবে দেশি-বিদেশি পর্যটকসহ স্থানীয় জনগোষ্ঠী। ভবিষ্যতে আমরা প্রযুক্তিগত শিক্ষা ও প্রশিক্ষণ, আধুনিক স্বাস্থ্য ও চিকিৎসা সেবা উন্নয়ন এবং উচ্চতর শিক্ষা ব্যবস্থা নিয়ে জাইকার সঙ্গে কাজ করতে প্রস্তাবনা তুলে ধরেছি। প্রস্তাবনার আলোকে বাংলাদেশের জাইকা প্রধান আমাদের পরিকল্পনাসমূহ বাস্তবায়নে আশ্বাস দিয়েছেন।’

সভায় কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম তারিকুল আলম কক্সবাজার পৌরসভার ভৌগলিক অবস্থা তুলে ধরেন। প্রতি বছর পাহাড় ধসের কারণে ড্রেন ভরাট হয়ে যাওয়ার বিষয়টি উপস্থাপন করেন। ড্রেন পরিষ্কারের জন্য আধুনিক গাড়ি ও পর্যাপ্ত জনবলের প্রয়োজনীয়তার বিষয়টিও তিনি তুলে ধরেন।

পরে এ কে এম তারিকুল আলম জাইকার প্রধানকে নিয়ে পৌরসভার বর্জ্য ডাম্পিং স্টেশন ঘুরে দেখান। এবং তা আধুনিকায়ন, প্লাস্টিক রিসাইকেলিং ও বর্জ্য থেকে বিদ্যুৎ তৈরির জন্য জাইকার সার্বিক সহযোগিতা কামনা করেন।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক এমপি বদিকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর 
কক্সবাজারে যৌথবাহিনীর অভিযান, গ্রেপ্তার ৮
নাফনদীতে কেওড়া ফল আনতে গিয়ে ২ শিশুর মৃত্যু
সাগরে নেমে নিখোঁজ পর্যটকের মরদেহ উদ্ধার