• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

কারাগারে পাবনা জেলা ছাত্রলীগ সভাপতি

আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২৪, ০৯:৫১
মিজানুর রহমান সবুজ
ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি ভঙ্গের অভিযোগে করা মামলায় পাবনা জেলা ছাত্রলীগ সভাপতি মিজানুর রহমান সবুজকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (২৪ জুলাই) দুপুর আড়াইটার দিকে জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সবুজ আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। পরে বিচারক মো. কামাল হোসেন শুনানি শেষে জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন আসামিপক্ষে আইনজীবী অ্যাডভোকেট আব্দুল আহাদ বাবু। মামলায় আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আব্দুল আহাদ বাবু, দেওয়ান মজনুল হক ও বেলায়েত আলী বিল্লু। আর রাষ্ট্রপক্ষে ছিলেন এপিপি অ্যাডভোকেট মকিবুল আলম লাবলু।

গত ১১ জুন উচ্চ আদালতে জামিন আবেদন করেন মিজানুর রহমান সবুজ। তবে শুনানি শেষে জামিন না দিয়ে পরবর্তী ৬ সপ্তাহের মধ্যে পাবনার নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন উচ্চ আদালত।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ২০২৩ সালের ২ ডিসেম্বর পাবনার চাটমোহরে এক পথসভায় উসকানি ও হুমকিমূলক বক্তব্য দিয়েছিলেন জেলা ছাত্রলীগ সভাপতি মিজানুর রহমান সবুজ। সেদিন তিনি বলেছিলেন ‘পাবনা-৩ আসনে মকবুল চাচা ছাড়া কেউ ভোট করতে পারবে না। যারা নৌকার বিপক্ষে অবস্থান করবে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলাম।’

বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে মিজানুর রহমান সবুজকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে ৪ ডিসেম্বর কারণ দর্শানোর নোটিশ দেন পাবনা-৩ আসনের দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী অনুসন্ধান কমিটির সদস্য, যুগ্ম জেলা ও দায়রা জজ তাজউল ইসলাম। পরে কারণ দর্শানো নোটিশের জবাব দিতে ৫ ডিসেম্বর সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিয়ে আচরণবিধি ভঙ্গের জন্য নিঃশর্ত ক্ষমা চান সবুজ।

এরপর নির্বাচনী অনুসন্ধান কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক নির্বাচন কমিশনে লিখিতভাবে বিষয়টি জানান। পরে ২০২৪ সালের ১ জানুয়ারি সবুজের বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ২০২৪ সালের ২ জানুয়ারি উপজেলা নির্বাচন কর্মকর্তা সাজ্জাদ হোসেন বাদী হয়ে চাটমোহর থানায় সবুজকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিম্ন আদালত মনিটরিংয়ের দায়িত্বে হাইকোর্টের ১৩ বিচারপতি
রায় উপেক্ষিত, সাত বছরেও গেজেটভুক্ত হতে পারেননি ২২৫ প্রধান শিক্ষক
ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি কারাগারে
সাবেক এমপি বদিকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর