• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

১ সেপ্টেম্বর থেকে কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরু 

রাঙামাটি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ আগস্ট ২০২৪, ১৬:০১
ছবি: সংগৃহীত

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধের সময় আরও ২৩ দিন বাড়ানো হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে জেলেরা এই হ্রদ থেকে মাছ আহরণ শুরু করতে পারবেন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) বেলা ১১টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আয়োজিত এক সভা থেকে এই সিদ্ধান্তের কথা জানায় হ্রদ ব্যবস্থাপনা কমিটি।

মৎস্য বিজ্ঞানীদের ব্যাখ্যা ও ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)।

রাঙ্গামাটি বিএফডিসির ব্যবস্থাপক কমান্ডার আশরাফুল ইসলাম বলেন, বৈজ্ঞানিক ব্যাখ্যা, ব্যবসায়ী ও জেলেদের চাহিদা এবং তাদের অবস্থার কথা বিবেচনা করে আমরা আগামী ১ সেপ্টেম্বর থেকে লেকে মাছ শিকার শুরুর বিষয়ে জরুরি সভায় সিদ্ধান্ত নিয়েছি।

হ্রদে প্রায় ২৭ হাজার জেলে মাছ ধরেন উল্লেখ করে রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, ব্যবসায়ীরাও এর সঙ্গে জড়িত। এটা ঠিক যে, দীর্ঘদিন মাছ শিকার বন্ধ থাকায় এখানকার ভোক্তারা প্রাণিজ আমিষ থেকে বঞ্চিত হচ্ছেন। কিন্তু সবার স্বার্থ বিবেচনা করেই সময় আরও কিছুটা বাড়িয়ে ১ সেপ্টেম্বর হ্রদ খুলে দেওয়ার সিন্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে সভায় জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা, বিএফডিসি ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা অধীর চন্দ্র দাশ, বৈজ্ঞানিক কর্মকর্তা ইসতিয়াক হায়দার, মৎস্যব্যবসায়ীসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রতিবছর কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবিস্তারের লক্ষ্যে তিন মাস মাছ শিকার বন্ধ থাকে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসমান জুতা দেখে খোঁজাখুঁজি, হ্রদ থেকে ২ শিশুর মরদেহ উদ্ধার
রাঙ্গামাটিতে বন্যার্তদের পাশে মীর সিমেন্ট
১২৭ দিন পর কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু
এবার কাপ্তাই জলকপাট খুলে দেওয়া হলো দেড় ফুট