• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী আজ 

নড়াইল প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১০ অক্টোবর ২০২৪, ০৯:৪৩
ছবি: সংগৃহীত

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৩০তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে সকালে এসএম সুলতানের সমাধিস্থলে কোরআন খতম, শিশুদের চিত্রাঙ্কন, সুলতানের কবরে শ্রদ্ধাঞ্জলি ও দোয়া মাহফিল, শিশুদের আঁকা ছবির প্রদর্শনী, সুলতানের জীবন ও কর্মের ওপর আলোচনা, পুরস্কার বিতরণ এবং গ্রামীণ লোক সংগীত পটগান।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এস এম সুলতান অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন তিনি। তার মৃত্যুর পর বাসভবন চত্বরে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা, শিশুস্বর্গ, লাল বাউল এলাকায় আর্ট কলেজ প্রতিষ্ঠাসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ দৃশ্যমান হয়েছে।

শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন।

চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন।

আরটিভি/আইএম/এআর

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চিত্রশিল্পী এস এম সুলতানের মুত্যুবার্ষিকী পালিত
শিক্ষিকা নমিতা বড়ুয়ার চতুর্থ মৃত্যুবার্ষিকী সোমবার
মৃত্যুবার্ষিকীতে নাট্যজন এস এম সোলায়মানকে স্মরণ
মায়ের মৃত্যুবার্ষিকীতে অপু বিশ্বাসের আবেগঘন স্ট্যাটাস