• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন না রিয়াজ

আরটিভি নিউজ

  ১৭ আগস্ট ২০২৪, ১৭:৪২
ফাইল ছবি

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে সম্প্রতি ড. এম মাসরুর রিয়াজকে নিয়োগ দিয়েছিল অন্তর্বর্তীকালীন সরকার। তবে ড. রিয়াজ বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণে অপারগতা জানিয়েছেন।

শনিবার (১৭ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অপারগতার কথা জানান তিনি।

এর আগে, গত ১৩ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রজ্ঞাপন জারি করে তাকে চার বছরের জন্য চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পক্ষ এবং বিএসইসির কর্মকর্তাদের একাংশ আপত্তি তোলে। এতে নতুন কর্মস্থলে যোগদানের বিষয়ে কিছুটা সময় নেন মাসরুর রিয়াজ। যদিও এই সময়ের মধ্যে বিএসইসির কর্মকর্তারা তাদের আপত্তি প্রত্যাহার করেন। তবে নিয়োগের শুরুতে তাকে নিয়ে বিভিন্ন পর্যায় থেকে আপত্তি ওঠায় শেষ পর্যন্ত তিনি ওই পদে যোগ না দেয়ার সিদ্ধান্ত নেন।

এ বিষয়ে গণমাধ্যমকে তিনি বলেন, দেশের এই গুরুত্বপূর্ণ সময়ে আমার বর্তমান অবস্থান থেকে একজন অর্থনীতিবিদ হিসেবে দেশের এবং অর্থনীতির জন্য আরও বড় পরিসরে কাজ করতে পারব বলে মনে করি। সামগ্রিক অর্থনীতি, বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ এবং আর্থিক খাত সংক্রান্ত নীতি বিশ্লেষণ, সংস্কার কৌশল ও সংলাপের মাধ্যমে দেশের কল্যাণে কার্যকর নীতি প্রণয়ন ও সংস্কার বাস্তবায়নের ক্ষেত্রে ভূমিকা রাখার সুযোগ রয়েছে। এসব বিবেচনায় আমি সবিনয়ে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি।

অন্তর্বর্তীকালীন সরকারের রাষ্ট্র মেরামতের প্রচেষ্টায় নিজের অবস্থান থেকে সর্বাত্মক সহযোগিতা করে যাবেন বলেও উল্লেখ করেন এই অর্থনীতিবিদ।

প্রসঙ্গত, ছাত্র জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর ১১ আগস্ট বিএসইসির চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিটিআরসির নতুন চেয়ারম্যান এমদাদ উল বারী
বিএবির নতুন চেয়ারম্যান আবদুল হাই সরকার
ইউজিসির নতুন চেয়ারম্যান ড. এস এম এ ফায়েজ
অগ্রণী ব্যাংকের নতুন চেয়ারম্যান আবু নাসের বখতিয়ার আহমেদ