• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

সুদ পুরোপুরি বাজারভিত্তিক করল কেন্দ্রীয় ব্যাংক

আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২৪, ২২:৪৪
সুদ পুরোপুরি বাজারভিত্তিক করতে স্মার্ট ফর্মুলা বাতিল করল কেন্দ্রীয় ব্যাংক
ফাইল ছবি

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতে সুদের হার পুরোপুরি বাজারভিত্তিক করার তাগিদ কেন্দ্রীয় ব্যাংক।

রোববার (৬ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, এখন আর্থিক প্রতিষ্ঠান খাতে ঋণের চাহিদা ও ঋণযোগ্য অর্থের সরবরাহের ওপর ভিত্তি করে সুদ হার নির্ধারণ করা হবে। পাশাপাশি ফিন্যান্স কোম্পানিগুলো ঋণের খাতভিত্তিক সুদ হার ও আমানতের সুদ হার ওয়েবসাইটে প্রকাশ করবে। ঝুঁকি বিবেচনায় গ্রাহকভেদে নির্ধারিত সীমার মধ্যে সুদ বা মুনাফার হারে ১ শতাংশ পর্যন্ত তারতম্য করা যাবে।

বাজারবহির্ভূত হারে ঋণ, লিজ ও বিনিয়োগের ওপর সুদ বা মুনাফা আরোপ না করা এবং আমানতের ওপর সুদ বা মুনাফা না দেওয়ার বিষয়টিও নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে। আরও বলা হয়েছে, ঋণের মঞ্জুরীপত্রে ঋণের সুদ হারের ধরন অর্থাৎ তা অপরিবর্তনশীল বা পরিবর্তনশীল কি না উল্লেখ থাকতে হবে। পরিবর্তনশীল সুদ হারের ক্ষেত্রে ঋণ বিতরণের ছয় মাসের মধ্যে মঞ্জুরীপত্রে নির্ধারিত সুদ হার বাড়ানো যাবে না। পরে প্রতি ছয় মাস অন্তর বাজার সুদ হারের ভিত্তিতে সুদ হার পুনর্নির্ধারণ করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়, কোনও ঋণ অথবা ঋণের কিস্তি সম্পূর্ণ বা আংশিক মেয়াদোত্তীর্ণ হিসেবে চিহ্নিত হলে যে সময়ের জন্য মেয়াদোত্তীর্ণ হবে, ওই মেয়াদোত্তীর্ণ কিস্তির ওপর নিয়মিত সুদ হারের অতিরিক্ত সর্বোচ্চ দশমিক ৫০ শতাংশ দণ্ড সুদ আরোপ করা যাবে। তবে দণ্ড সুদ আরোপের ক্ষেত্রে গ্রাহকভিত্তিক পরিচালক পর্ষদের অনুমোদন নিতে হবে।

এ ছাড়া বলা হয়, ঘোষিত সুদ হারের অতিরিক্ত কোনও সার্ভিস চার্জ আরোপ বা আদায় করা যাবে না। বাংলাদেশ ব্যাংক বা সরকারের গঠিত প্রণোদনা প্যাকেজ, বিশেষ তহবিল, পুনঃঅর্থায়ন এবং প্রাক-অর্থায়ন তহবিলের আওতায় প্রদত্ত ঋণের সুদ হার নির্ধারণে সংশ্লিষ্ট তহবিলের জন্য প্রণীত নীতিমালা প্রযোজ্য হবে।

পাশাপাশি ইসলামি শরিয়াহভিত্তিক পরিচালিত ফিন্যান্স কোম্পানিগুলো তাদের দেওয়া বিনিয়োগের ক্ষেত্রে উল্লিখিত নির্দেশনা অনুসরণ করে মুনাফা নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আরটিভি/এসএইচএম/এএইচ


মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লবণের ট্রাকে ইয়াবার চালান, গ্রেপ্তার ৩
বাজার তদারকিতে টাস্কফোর্স গঠন হচ্ছে: আসিফ
যৌন হেনস্তার অভিযোগ, কোরিওগ্রাফারের জাতীয় পুরস্কার বাতিল
মিশরে এমফিল ডিগ্রি অর্জন কক্সবাজারের আক্তার কামালের