• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

‘বেদের মেয়ে জোসনা’র মেকআপম্যান কাজী হারুন আর নেই

আরটিভি নিউজ

  ১৩ জুন ২০২৪, ১৬:১১
সংগৃহীত
ছবি : সংগৃহীত

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যবসাসফল সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’র মেকআপম্যান কাজী হারুন আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বুধবার (১২ জুন) ভোর ৫টায় রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীতে তিনি মারা যান। বাদ আসর জানাজা শেষে জুরাইন কবরস্থানে তাকে দাফন করা হয়।

১৯৭৯ সালে চলচ্চিত্রে কাজ শুরু করেন হারুন। ১৯৮৯ সালে ‘বেদের মেয়ে জোসনা’ ছবিতে কাজ করে তিনি প্রশংসিত হন। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘হৃদয় থেকে হৃদয়’ ছবির জন্য সেরা মেকাপম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন তিনি।

২০০৯ সালে মস্তিষ্কে রক্তক্ষরণ (ব্রেইন স্ট্রোক) হয় তার, এতে শরীরের ডান পাশ প্রায় অকেজো হয়ে যায়। অসুস্থ হওয়ার কারণে আর কাজ করতে পারছিলেন না। ছিটকে পড়েন চলচ্চিত্র জগৎ থেকে। শুরু হয় অর্থকষ্ট। অনেকটা বাধ্য হয়েই ২০১১ সাল থেকে তিনি ভিক্ষা করতে শুরু করেন। অভাবের তাড়নায় তিনি বিক্রি করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার হিসেবে পাওয়া সোনার মেডেল। ১৪ অক্টোবর ২০১৮ ‘ভিক্ষা করছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত মেকাপম্যান‘ শিরোনামে একটি খবর প্রকাশ হয় দেশের একটি গণমাধ্যমে। তুমুল আলোচনা হয় খবরটি নিয়ে। ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর চিকিৎসার জন্য অনুদান হিসেবে তাকে ৫ লাখ টাকা প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘বেদের মেয়ে জোসনা’ ছাড়াও হারুন ‘অন্য জীবন’, ‘শঙ্খমালা’, ‘গোলাপী এখন ঢাকায়’, ‘জীবন সংসার’সহ শতাধিক ছবিতে কাজ করেছেন।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আচরণে মুসলমানের ছাপ থাকায় অঞ্জুকে অনেকে এড়িয়ে চলত : চিরঞ্জিত