• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

‘জয় বাংলা’ কনসার্ট বয়কট করে ব্যান্ডগুলোর প্রতিবাদ

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০২ আগস্ট ২০২৪, ১৭:৪৫
সংগৃহীত
ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতিতে উদ্বিগ্ন দেশের শিল্পীরা। সাধারণ ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন তারা। এরই ধারাবাহিকতায় জয় বাংলা কনসার্টে অংশ নেওয়া নিয়ে নিজেদের সিদ্ধান্ত জানাল দেশের জনপ্রিয় ৪ ব্যান্ড দল ক্রিপটিক ফেইট, আবরোভাইরাস, নেমেসিস ও মেঘদল। চলমান আন্দোলনে সংঘটিত সহিংসতা ও মানুষহত্যার প্রতিক্রিয়া স্বরূপ তাদের এই প্রতিবাদ।

বুধবার (৩১ জুলাই) রাতে এক ফেসবুক পোস্টে দেশের জনপ্রিয় ব্যান্ড ক্রিপটিক ফেইট জয় বাংলা কনসার্টে পারফর্ম করা থেকে সরে আসার সিদ্ধান্ত জানায়। এর খানিকটা পরে মধ্যরাতে সামাজিক মাধ্যমে একই সুর তোলে আরেক ব্যান্ড আবরোভাইরাস। এক ফেসবুক পোস্টে তারা জানায়, আর কখনওই জয় বাংলা কনসার্টের পারফর্ম করবে না আবরোভাইরাসের দল।

একইভাবে কনসার্ট বয়কট করার ঘোষণা দিয়েছে ব্যান্ডদল নেমেসিস। বৃহস্পতিবার (১ আগস্ট) এক ফেসবুক পোস্টে নেমেসিস জানায়, গত দুই সপ্তাহে দেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে জয় বাংলা কনসার্টে পারফর্ম করার সিদ্ধান্ত থেকে সরে আসছে ব্যান্ডদলটি। নেমেসিস এর কথায়, ‘আমরা আর কখনই জয় বাংলা কনসার্টে পারফর্ম করব না।’

দীর্ঘ পোস্টের শেষে নেমেসিস লিখেছে, বর্তমান প্রজন্ম আমাদের দেখিয়ে দিচ্ছে যে আমরা যদি সাহস জোগাই, আমরা সবাই কথা বলতে পারব, ভুলকে ভুল বলার সাহস রাখতে পারব। কারণ আমরা সবাই একটি ন্যায় সমাজ দেখতে চাই ও সত্যের সংস্কৃতি গড়তে চাই। তাই কথা বলা থামানো যাবে না, অন্যায় দেখে প্রতিবাদ করা থামানো যাবে না। আপনারা করছেন, আমরা করছি, আরও অনেক মানুষ করবে। সময় লাগতে পারে, কিন্তু সবাই জেগে উঠছে।

অন্যদিকে দেশের আরেক জনপ্রিয় ব্যান্ড মেঘদল বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে জয় বাংলা কনসার্টে পারফর্ম না করার ব্যাপারে তাদের অবস্থান ঘোষণা করেছে।

এক ফেসবুক পোস্টে তারা লিখেছে, আমাদের তরুণদের আবেগের প্রতি শ্রদ্ধা রেখে মেঘদোল জয় বাংলা কনসার্টে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা দেশের রাজনৈতিক স্থিতিশীলতার আশা নিয়ে দেখব; এই মুহূর্তে আমাদের আর কিছুই করার নেই। এই বার্তার মাধ্যমে, আমরা গণদাবির প্রতি আমাদের সমর্থন পুনর্ব্যক্ত করছি। প্রতিটি খুনের জন্য আমরা বিচার চাই।

প্রসঙ্গত, দেশের সংগীত শ্রোতাদের পছন্দের তালিকায় ওপরের সারিতে রয়েছে ক্রিপটিক ফেইট, আবরোভাইরাস ও নেমেসিস এর মত ব্যান্ডগুলো। এই তিন ব্যান্ডের আকর্ষণে বিভিন্ন বছর আয়োজিত জয় বাংলা কনসার্টে বিপুল সংখ্যক শ্রোতারা জমায়েত হয়।

তবে এই চার ব্যান্ড দল ছাড়াও চলমান এই পরিস্থিতির কারণে আরও বেশ কয়েকজন সংগীতশিল্পী জয় বাংলা কনসার্টে পারফর্ম করা থেকে সরে আসার কথা জানিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন সংগীত শিল্পী সিনা হাসান ও পপাই বাংলাদেশের সদস্যরা।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরিচ্যুতির প্রতিবাদে র‍্যাংগস ফার্মাসিউটিক্যালসের কর্মীদের মানববন্ধন
স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা, প্রতিবাদে গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল 
ড্যাবের প্রতিবাদের মুখে স্বাস্থ্য সংস্কার কমিটির সভাপতির পদত্যাগ
কক্সবাজারে নারীকে কান ধরানোর ঘটনায় তারকাদের প্রতিবাদ