• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

নাট্যকার সেলিম আল দীনের ৭৫তম জন্মদিন আজ

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৮ আগস্ট ২০২৪, ১৫:৩২
প্রয়াত নাট্যকার সেলিম আল দীন
প্রয়াত নাট্যকার সেলিম আল দীন

ঐতিহ্যবাহী বাংলা নাটকের নতুন ধারার প্রবর্তক নাট্যকার সেলিম আল দীনের ৭৫তম জন্মদিন আজ (১৮ আগস্ট)। ১৯৪৯ সালের এই দিনে পৃথিবীতে এসেছিলেন তিনি। তাকে বাংলা নাটকের শেকড়সন্ধানী কিংবা রবীন্দ্র পরবর্তী নাটকের অন্যতম প্রাণ পুরুষও বলা হয়। ২০০৮ সালের ১৪ জানুয়ারি সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান সেলিম আল দীন।

প্রয়াত নাট্যকার সেলিম আল দীন

একটি বিজ্ঞাপনী সংস্থায় কপিরাইটার হিসেবে নিজের কর্মজীবন শুরু করেছিলেন তিনি। তবে পরবর্তীতে শিক্ষকতা পেশাই বেছে নেন এই নাট্যকার। ১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন এবং মৃত্যুর আগ পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়েই ছিলেন সেলিম আল দীন। পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানও ছিলেন তিনি।

সেলিম আল দীনের জন্মবার্ষিকী উপলক্ষে রোববার নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজন করেছে ‘নাট্যাচার্য সেলিম আল দীন-জন্মোৎসব-২০২৪’। নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব আয়োজনের ৩০তম এ আসরের স্লোগান— ‘বাংলা নাট্যের শিল্পশক্তি বিশ্ব করবে জয়, সেলিম আল দীন-রবীন্দ্রনাথ অমর অক্ষয়।’

প্রয়াত নাট্যকার সেলিম আল দীন

আয়োজক সূত্রে জানা গেছে, আজ (১৮ আগস্ট) সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বপ্নদলের স্মরণ শোভাযাত্রা ও নাট্যাচার্যের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ। রাত ৯টায় বিশেষ আয়োজন থাকছে ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন আলোচনাসহ ‘নাট্যনির্দেশনায় সেলিম আল দীন: নাট্যকারসত্তায় দ্বৈতাদ্বৈতের অনুরণন’ শীর্ষক ওয়েবিনার।

প্রয়াত নাট্যকার সেলিম আল দীন

অনুষ্ঠানে মূল আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। জাহাঙ্গীনগর বিশ্ববিদালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক রশীদ হারুনের সভাপতিত্বে এতে আলোচনা করবেন ইসলাম শফিক, আলী হাসান, ফজলে রাব্বী সুকর্নো প্রমুখ। সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য নাট্যজন জুয়েনা শবনম।

এ ছাড়া সেলিম আল দীনের জন্মবার্ষিকী স্মরণে কয়েক দিন পর জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য উদ্ভাবিত আধুনিক বর্ণনাত্মক বাংলা নাট্যরীতিতে নির্মিত স্বপ্নদল প্রযোজনা ‘হরগজ’র বিশেষ মঞ্চায়নও অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরেণ্য নাট্যকার মামুনুর রশীদের সহধর্মিণী আর নেই
এজেএফবি স্টার অ্যাওয়ার্ড পেলেন নাট্যকার রাজীব মণি দাস
বিসিআরসি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন নাট্যকার রাজীব মণি দাস
টেলিভিশন নাট্যকার সংঘের নতুন কমিটির অভিষেক